রবিবার - জুলাই ১৪ - ২০২৪

উড়ন্ত চতুর্থ বস্তু ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন পরিস্থিতি নিয়ে দুই দেশে একে অপরকে সহায়তা করছে এবং সার্বক্ষণিক যোগাযোগের মধ্যে রয়েছে

মার্কিন সশস্ত্র উড়ন্ত চতুর্থ অচিহ্নিত বস্তু রোববার ভূপাতিত করেছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। এবারের বস্তুটি ভূপাতিত করা হয় অন্টারিওর জনবহুল দক্ষিণাঞ্চল ও ইউএস পূর্ব উপকূলে।

এ নিয়ে চতুর্থবার মার্কিন যুদ্ধবিমান আকাশ থেকে কোনো বস্তু নামিয়ে আনলো। এটা শুরু হয়েছিল গত ৪ ফেব্রুয়ারি দক্ষিণ ক্যারোলাইনার উপকূলে চীনের বেলুন ভূপাতিত করার মধ্য দিয়ে। অচিহ্নিত সিলিন্ডার আকৃতির বস্তু দুটি ভূপাতিত করা হয় আলাস্কা ও ইউকনের আকাশ থেকে যথাক্রমে শুক্র ও শনিবার।

- Advertisement -

যুক্তরাষ্ট্র-কানাডা যৌথ এয়ার সার্ভিল্যান্স ও প্রতিরক্ষা সংস্থা নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (নোরাড) এক বিবৃতিতে জানিয়েছে, নোরাডের অভিযান চলাকালে বেসামরিক উড়োজাহাজের সুরক্ষায় রোববার দুপুরের দিকে লেক মিশিগানের আকাশসীমা সাময়িক বন্ধ করে দেওয়া হয়। তবে এ ব্যাপারে বিস্তারিত ব্যাখ্যা তারা দেয়নি।

মিশিগানের কংগ্রেসউইম্যান এলিসা শ্লটকিন এক টুইটে বলেন, লেক হরুনের ওপর একটি বস্তুর ওপর নজর রাখা হচ্ছিল। পরে তিনি বলেন, মার্কিন বিমান বাহিনী ও জাতীয় গার্ডের পাইলট বস্তুটি ভূপাতিত করেছেন।

দুজন মার্কিন কর্মকর্তা বস্তুটি ভূপাতিত করার বিষয়টি নিশ্চিত করেন। কানাডিয়ান কর্তৃপক্ষ এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো বিবৃতি দেয়নি। এর আগে রোববার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, পরিস্থিতি নিয়ে দুই দেশে একে অপরকে সহায়তা করছে এবং সার্বক্ষণিক যোগাযোগের মধ্যে রয়েছে। নোরাড এবং কানাডা ও যুক্তরাষ্ট্র বিষয়টি খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছে এবং আপনারা সেটা জানেন। আমরা আরও কিছু জানলে জনগণকে তা জানানো অব্যাহত রাখবো।

সিপি-১৬০ এয়ারক্রাফটের সহায়তায় কানাডিয়ান সশস্ত্র বাহিনী আরসিএমপির একটি দল ইউকনে ভূপাতিত করা বস্তুর ধ্বংসাবশেষের সন্ধান চালাচ্চে। আলাস্কা সীমান্ত থেকে ১৬০ কিলোমিটার দূরে বস্তুটি ভূপাতিত করা হয়।

বস্তুটি খুঁজে পাওয়া ও তার বিশ্লেষণ করা প্রয়োজন বলে জানান জাস্টিন ট্রুডো। তিনি বলেন, এটা নিয়ে এখনো অনেক কিছু জানার আছে। এ কারণেই বস্তুটির বিশ্লেষণ খুবই গুরুত্বপূর্ণ।

- Advertisement -

Read More

Recent