রবিবার - জুলাই ১৪ - ২০২৪

ঝুঁকিতে থাকা ব্যক্তিদের হাসপাতালে ভর্তি কমিয়েছে প্যাক্সলোভিড

যারা প্যাক্সলোভিড নিয়েছেন তাদের মধ্যে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর হার ওষুধটি না নেওয়া ব্যক্তিদের চেয়ে কম

কোভিড-১৯ এ আক্রান্তের কারণে যারা গুরুতর অসুস্থতার ঝুঁকিতে ছিলেন অ্যান্টিভাইরাল ড্রাগ প্যাক্সলোভিড তাদের হাসপাতালে ভর্তির হার কমিয়েছে। এমনকি ওমিক্রণের সংক্রমণ বৃদ্ধির পর মৃত্যুও কমিয়েছে। কানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত নতুন এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

হাজারো অন্টারিওবাসীর তথ্যের ভিত্তিতে পরিচালিত এই গবেষণায় প্যাক্সলোভিড ব্র্যান্ড নামে বিক্রি হওয়া নির্মাট্রেলভির-রিটোনাভির ওষুধের কার্যকারিতা পরিমাপের চেষ্টা করা হয়। সেই সঙ্গে কোভিড-১৯ এ আক্রান্তদের গুরুতর অসুস্থ্য হওয়া থেকে কীভাবে রক্ষা করেছে তা চিহ্নিত করা হয়েছে।

- Advertisement -

ফলাফলে দেখা গেছে, যারা প্যাক্সলোভিড নিয়েছেন তাদের মধ্যে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর হার ওষুধটি না নেওয়া ব্যক্তিদের চেয়ে কম। গবেষণায় অংশগ্রহণকারী যেসব রোগী প্যাক্সলোভিড গ্রহণ করেছিলেন তাদের সবার বয়সই ৭০ এর নিচে। সরকারের নীতির কারণেই এমনটা হয়েছে। কারণ, বয়স্ক ও যাদের কোমরবিডিটি রয়েছে এবং ভ্যাকসিন নিয়েছেন তাদের মধ্যেই কেবল ওষুধটি বিতরণ করা হয়। এর অর্থ হলো কোভিড-১৯ এর কারণে যারা গুরুতর অসুস্থতার ঝুঁকিতে ছিলেন তাদের মধ্যে হাসপাতালে ভর্তির হার ও মৃত্যু উল্লেখযোগ্য হারে কমিয়েছে প্যাক্সলোভিড।

এর আগের এক গবেষণাতেও কোভিঢ-১৯ রোগীদের চিকিৎসায় প্যাক্সলোভিডের কার্যকারিতা প্রমাণিত হয়েছে। কিন্তু ওই গবেষণাটি করা হয় কানাডায় ওমিক্রন ভ্যারিয়েন্ট আসার আগে ২০২১ সালের শেষ দিকে। গবেষণায় ভ্যাকসিন গ্রহীতাদের অন্তর্ভুক্ত করা হয়নি। এমনকি যাদের মধ্যে ওষুধের আন্তঃপ্রতিক্রিয়া দেখা দিতে পারে তাদেরকে ওই গবেষণায় নেওয়া হয়নি।

নতুন গবেষণাটি পরিচালনা করা হয় ২০২২ সালের ৪ এপ্রিল থেকে ৩১ আগস্ট পর্যন্ত ৮ হাজার ৮৭৬ জন রোগীর ওপর, যারা পিসিআর টেস্টে কোভিড-১৯ পজিটিভ হয়েছিলেন। প্রদেশব্যাপী উপাত্ত সংকলন করে অলাভজনক গবেষণা প্রতিষ্ঠান আইসিইএস।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent