বুধবার - মে ২২ - ২০২৪

মন্ট্রিয়ল গ্যাজেট কিনতে চান মিচ গার্বার

মিচ গার্বার মন্ট্রিয়ল গ্যাজেটের শেয়ার কেনার প্রস্তাব দিয়েছেন

স্বনামধন্য স্থানীয় ব্যবসায়ী ও মানবহিতৈষী মিচ গার্বার মন্ট্রিয়ল গ্যাজেটের শেয়ার কেনার প্রস্তাব দিয়েছেন। পত্রিকাটি বড় ধরনের কর্মী ছাঁটাইয়ের মুখে থাকায় এই প্রস্তাব দিয়েছেন তিনি।

গার্বার বলেন, পত্রিক্রা মালিক প্রতিষ্ঠান পোস্টমিডিয়ার ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে তিনি এই প্রস্তাব দিয়েছেন। প্রকাশনাটির সংখ্যালঘিষ্ট বা সংখ্যাগরিষ্ঠ শেয়ার কিনতে মন্ট্রিয়লের একটি গ্রুপকে তিনি এক জায়গার করতে চান।

- Advertisement -

গার্বার পার্টি গেমিং পিএলসির প্রধান নির্বাহী কর্মকর্তা, কির্কি ডু সোলেইলের অনির্বাহী চেয়ারম্যান ও এনএইচএলের সিয়াটল ক্রাকেনের সংখ্যালঘু মালিক ছিলেন। তিনি বলেন, তার প্রস্তাবের ব্যাপারে মালিকদের কাছ থেকে এখন পর্যন্ত কোনো উত্তর পাননি।

কানাডিয়ান প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, তার কাছে কুইবেকভিত্তিক একাধিক আগ্রহী নির্বাহী ও বিনিয়োগকারী রয়েছেন, যারা পত্রিকাটিকে রক্ষা করতে চান। সেই সঙ্গে এটিকে স্থানীয় মালিকানায় পরিচালনা করতে আগ্রহী।

তিনি বলেন, স্থানীয় মালিকরা কমিউনিটি সাপোর্ট নিশ্চিতে সহায়তা করতে পারবেন। বিশেষ করে বিজ্ঞাপন আকর্ষণ ও পাঠক সংগ্রহের ক্ষেত্রে। এর মধ্যে দিয়ে সিটির একমাত্র ইংরেজিভাষী দৈনিক পত্রিকাটি টিকে থাকার সুযোগ পাবে।

জানুয়ারিতে পোস্টমিডিয়া তাদের ৬৫০ জন কর্মীর ১১ শতাংশ ছা্টাঁইয়ের ঘোষণা দেয়। তবে গ্যাজেট সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এর প্রভাব হবে ব্যাপক এবং ২৫ শতাংশ কর্মী কাজ হারাতে পারেন।

এ ব্যাপারে জানতে গ্লোবাল নিউজের পক্ষ থেকে পোস্টমিডিয়ার সঙ্গে যোগাযোগ করা হলেও এই প্রতিবেদন প্রকাশ হওয়া পর্যন্ত তাদের কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

রাজনীতিক, ব্যবসায়ী ও অ্যাংলো রাইটস অ্যাক্টিভিস্টদের একটি গ্রুপ গ্যাজেটের বন্ধু হিসেবে পত্রিকাটিকে রক্ষার চেষ্টা করছেন জেনে তাকে স্বাগত জানিয়েছে গার্বারের অফিস। কোট সেইন্ট-লাক বোরোর মেয়র ও ফ্রেন্ডস অব গ্যাজেটের সদস্য মিচেল ব্রাউনস্টেইন বলেন, এটা সত্যিই প্রশংসাযোগ্য। এটা দিয়ে প্রমাণ হয় যে, আমাদের কমিউনিটিতে এমন অনেক ব্যবসায়ী আছেন যারা গ্যাজেটের মূল্য বোঝেন।

ইংলিশ-রাইটস অ্যাক্টিভিস্টরা বলেন, গ্যাজেটের মুত্যু নিয়ে পুরো কমিউনিটির উদিআবগ্ন হওয়া উচিত। এটা একটা ইংরেজিভাষী প্রতিষ্ঠান এবং সেটি হারিয়ে যাচ্ছে। এটা আরও গুরুত্বপূর্ণ এই জন্য যে, এর ফলে কমিউনিটির গুরুত্বপূর্ণ কণ্ঠস্বরকে আমরা হারিয়ে ফেলবো।

কয়েখ বছর ধরেই কর্মী ছাঁটাইয়ের মধ্য দিয়ে যাচ্ছে গ্যাজেট। রবি ও সোম এই দুইদিন ছাপার সংস্করণ বন্ধ করে দিয়েছে তারা। প্রায়ই এতে সারাদেশের খবরে ঠাসা থাকে। মিডিয়াি বিশেষজ্ঞরা বলছেন, এই ছাঁটাই পত্রিকাটির মৃত্য ডেকে আনবে।

এদিকে ২৪৫ বছরের পুরনো পত্রিকাটিকে টেকসই করতে একটি কমিউিনিটি অ্যাডভাইজরি কাউন্সিল প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছে পোস্টমিডিয়া।

- Advertisement -

Read More

Recent