বুধবার - মে ২২ - ২০২৪

নতুন সুপারভাইজড কমজাম্পশন সাইট খুলছে টরন্টো

সেন্ট মাইকেলস ও টরন্টো ওয়েস্টার্ন হসপিটালস তাদের দীর্ঘমেয়াদী দ্য ওয়ার্কস কর্মসূচি সম্প্রসারণে টিপিএইচের সঙ্গে কাজ করবে এই কর্মসূচির আওতায় গত বছর ২১ হাজারের বেশি মানুষ তদারকির আওতায় ইনজেকশন নেন এছাড়া ৫০০ এর বেশি ওভারডোজ প্রতিরোধ করে এই কর্মসূচি

যারা অনিয়ন্ত্রিত ড্রাগ ব্যবহার করে থাকেন তাদের জন্য আরও সুপারভাইজড কনজাম্পশন সাইট চালু করতে যাচ্ছে টরন্টো। টরন্টো জনস্বাস্থ্য বিভাগ (টিপিএইচ), ইউনিটি হেলথ টরন্টো ও ইউনিভার্সিটি হেলথ নেটওয়ার্কের সঙ্গে অংশদারিত্বের ভিত্তিতে আগামী এক থেকে দুই বছরের মধ্যে এগুলো চালু করা হবে।

বিশেষ করে সেন্ট মাইকেল’স ও টরন্টো ওয়েস্টার্ন হসপিটালস তাদের দীর্ঘমেয়াদী দ্য ওয়ার্কস কর্মসূচি সম্প্রসারণে টিপিএইচের সঙ্গে কাজ করবে। এই কর্মসূচির আওতায় গত বছর ২১ হাজারের বেশি মানুষ তদারকির আওতায় ইনজেকশন নেন। এছাড়া ৫০০ এর বেশি ওভারডোজ প্রতিরোধ করে এই কর্মসূচি।

- Advertisement -

এর বাইরে দ্য ওয়ার্কস কর্মসূচি নার্সিং সেবা, পরামর্শ সহায়তা ও রেফারেল, সুপারভাইজড ইনজেকশন, ওপিয়ডের বিকল্প কর্মসূচি, ন্যালোক্সোন বিকরণ, ওভারডোজ প্রতিরোধ ও ক্ষতি প্রশমন প্রশিক্ষণও দিয়ে থাকে। সেই সঙ্গে টরন্টো ড্রাগ স্ট্র্যাটেজি সেক্রেটারিয়েটের সহযোগিতায় মাদক সতর্কতা ও এ সংক্রান্ত পরামর্শও প্রদান করে দ্য ওয়ার্কস।

জানা যায়, সুপারভাইজড কনজাম্পশন সার্ভিস গুরুত্বপূর্ণ মেডিকেল সেবা, যা জীবন রক্ষাকারী হিসেবে প্রমাণিত। বিশেষ করে এই সময়ে যখন ওপিয়ড ওভারডোজ রেকর্ড সর্বোচ্চে পৌঁছেছে। নতুন হাসপাতাল অংশীদারের সহায়তায় এটা সম্প্রসারিত হতে যাচ্ছে ।
সুপারভাইজড কনজাম্পশন সেবা চালুর জন্য অ্যাকিউট কেয়ার হাসপাতালগুলোর স্থানীয় জনস্বাস্থ্য ইউনিটগুলোর সঙ্গে প্রত্যক্ষ অংশীদারিত্বের ঘটনা অন্টারিওতে এই প্রথম। এছাড়া এটা এমন এক সময় চালু হতে যাচ্ছে, যখন টরন্টোকে মারাত্মক ড্রাগ ওভারডোজ নিয়ে হিমশিম খেতে হচ্ছে।

তথ্য অনুযায়ী, ওভারডোজের কারণে ২০২১ সালে টরন্টোতে ৫৯১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে টানা দ্বিতীয় বছরের মতো টরন্টো ওভারডোজের কারণে ৫০০ এর বেশি মৃত্যুর সাক্ষী হলো। ২০২০ সালে মাত্রাতিরিক্ত মাদক সেবনে মারা যান ৫৩৯ জন।
টরন্টো জনস্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডা. এইলিন দ্য সিলভা নগরীতে আরও বেশি ক্ষতি উপশম ও সুপারভাইজড কনজাম্পশন সেবা চালুর গুরুত্বের কথা তুলে ধরেন। তিনি বলেন, টরন্টো পাবলিক হেলথ, ইউনিটি হেলথ টরন্টো ও ইউনিভার্সিটি হেলথ নেটওয়ার্কের মধ্যে ঐতিহাসিক এই অংশাদারিত্বের কথা ঘোষণা করতে পেরে আমরা দারুণ খুশি।

সিটি কর্তৃপক্ষ বলেছে, লোকজনের সেবাটি গ্রহণের ক্ষেত্রে স্টিগমা ও বৈষম্য বাধা হয়ে দাঁড়াচ্ছে, যা মাদক গ্রহীতাদের স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent