রবিবার - জুন ১৬ - ২০২৪

ফেডারেল স্বাস্থ্য তহবিল কম পেতে পারে অন্টারিও

অন্টারিও সরকারকে লেখা এক চিঠিতে স্বাস্থ্যমন্ত্রী জঁ ইভস ডুকলো বলেছেন রোগীদের কাছ ফি আদায়ের বিষয়টিতে তিনি খুবই উদ্বিগ্ন

চিকিৎসাসেবায় রোগীদের কাছ থেকে কোনো প্রদেশ অর্থ আদায় করলে ফেডারেল হেলথ ট্রান্সফার থেকে ওই প্রদেশের তহবিল কর্তন করা হতে পারে বলে সতর্ক করে দিয়েছে ফেডারেল সরকার। অন্টারিও সরকারকে লেখা এক চিঠিতে স্বাস্থ্যমন্ত্রী জঁ-ইভস ডুকলো বলেছেন, রোগীদের কাছ ফি আদায়ের বিষয়টিতে তিনি খুবই উদ্বিগ্ন।

প্রদেশের যে স্বাস্থ্যসেবা চাহিদা ভার্চুয়াল সেবা, টেলিমেডিসিন ও স্বাস্থ্যকর্মীদের প্র্যাক্টিস সম্প্রসারণের মধ্য দিয়ে তা পূরণে প্রদেশকে সহায়তা করার সম্ভাবনা রয়েছে। কিন্তু কিছু রোগীর কাছ থেকে স্বাস্থ্যসেবা বাবদ ফি আদায় করা হচ্ছে।

- Advertisement -

কানাডার সব প্রদেশের কাছে পাঠানো চিঠিতে স্বাস্থ্যমন্ত্রী লিখেছেন, কানাডিয়ানরা তাদের স্বাস্থ্যসেবার ফি করের মাধ্যমে পরিশোধ করে থাকেন এবং ফির নামে দ্বিতীয়বার তাদের কাছ থেকে তা চাওয়ার কোনো সুযোগ নেই। আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থা বদলে যাচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এমআরআই এবং সিটি স্ক্যানের মতো ডায়গনোস্টিক সেবা নিতে বাসিন্দাদের যে নিজ পকেট থেকে অর্থ ব্যয় করতে হচ্ছে সেই প্রমাণ আমার কার্যালয়ের কাছে রয়েছে। এটা অগ্রহণযোগ্য এবং মেনে নেওয়ার মতো নয়।

ডুকলো বলেন, এসব সেবার জন্য কোনো প্রদেশ যদি রোগীদের কাছ থেকে ফি নিয়ে থাকে তাহলে তাদের ফেডারেল হেলথ ট্রান্সফার কমিয়ে দেওয়া হবে। ২০২০-২০২১ সালের জন্য এই নিয়ম কয়েক সপ্তাহের মধ্যে কার্যকর করা হবে।

এই নীতির কারণে যে তিনটি প্রদেশ তহবিল কর্তনের মুখে পড়তে যাচ্ছে অন্টারিও তাদের অন্যতম। কর্মকর্তারা বলেছেন, চিকিৎসার জন্য প্রয়োজনীয় সেবার বিপরীতে রোগীদের কাছ থেকে ফি নেওয়ার কোনো প্রমাণ এই সময় পায়নি হেলথ কানাডা।

তা সত্ত্বেও অন্টারিও অন্যান্য কর্তন বাবদ হেলথ ট্রান্সফার থেকে ৩২ হাজার ৮০০ ডলার কম পেতে যাচ্ছে। সব মিলিয়ে ফেডারেল সরকার প্রদেশগুলোকে দেওয়া কানাডা হেলথ ট্রান্সফর থেকে ৮ কোটি ২০ লাখ ডলার কমাতে যাচ্ছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent