সোমবার - জুন ১৭ - ২০২৪

রাশিয়ার অ্যালুমিনিয়াম ও ইস্পাত আমদানি নিষিদ্ধ

জোলি বলেন রাশিয়াকে আমরা কতটা বিচ্ছিন্ন করতে পারি সেটা দেখছি আমরা আমাদের সেটা অর্থনৈতিক রাজনৈতিক ও কূটনৈতিকভাবে করতে হবে

অবরোধের অংশ হিসেবে রাশিয়ান ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানি নিষিদ্ধ করছে কানাডা। শুক্রবার এক সংবাদ সম্মেলনে মস্কোতে কূটনৈতিক উপস্থিতি অব্যাহত রাখার গুরুত্ব নিয়ে আলোচনা করেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি।

জোলি বলেন, রাশিয়াকে আমরা কতটা বিচ্ছিন্ন করতে পারি সেটা দেখছি আমরা। আমাদের সেটা অর্থনৈতিক, রাজনৈতিক ও কূটনৈতিকভাবে করতে হবে। সমাজের ওপর এর একটা প্রভাব রয়েছে। মস্কোতে সরকার পরিবর্তনের সম্ভাবনা কতটা রয়েছে সেটা আমরা দেখছি।

- Advertisement -

লিবারেলরা ইরানে সরকার পরিবর্তনের চেষ্টা করেছে। কিন্তু জোলি এর আগে রাশিয়াকে নিয়ে এ ধরনের কোনো কথা বলেননি। তিনি বলেন, সরকার পরিবর্তন হলো অবরোধের একটি পর্যায় এবং যুদ্ধাপরাধীদের জবাবদিহিতার আওতায় আনা। লক্ষ্য অবশ্যই সেটাই। ইউক্রেনের বিরুদ্ধে হামলা চালানোর ক্ষেত্রে রাশিয়াকে দুর্বল করে দেওয়া। পুতিন ও তার সহযোগীদের জবাবদিহিতার আওতায় আনাও নিশ্চিত করতে চাই আমরা। আমি সব সময়ই একটি দেশের সরকার ও এর সরকারকে আলাদা করে দেখি। এটাই মৌলিক বিষয়।

জোলির এ মন্তব্যকে মুখ ফসকে বেরিয়ে যাওয়া অনিচ্ছাকৃত বক্তব্য বলে উল্লেখ করেছেন কানাডায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদুত ওলেগ স্টেপানোভ। এক বিবৃতিতে তিনি বলেছেন, জোলি ও অটোয়ার অন্য নীতি নির্ধারকরা যেটা বলছেন না, তা হলো রাশিয়ার বর্তমান নীতি দেশটির সংখ্যাগরিষ্ঠ মানুষের সমর্থনপুষ্ট।

কানাডার অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড শুক্রবার রাশিয়া থেকে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করেন। এর ফলে ইউক্রেনে রাশিয়ার চলমান হামলা দুর্বল হবে বলে মন্তব্য করেন তিনি।

শিল্প দপ্তরের উপাত্ত অনুযায়ী, ২০২১ সালে কানাডা রামিয়া থেকে ২০ কোটি ৮০ লাখ ডলার মূল্যের উস্পাতপণ্য আমদানি করেছে। ২০২২ সালে আমদানি করে ৭ কোটি ৯০ লাখ ডলারের ইস্পাতপণ্য। এছাড়া ২০২১ সালে কানাডা রাশিয়া থেকে অ্যালুমিনিয়াম আমদানি করে ৪ কোটি ৪০ লাখ ডলার মূল্যের। আর গত বছর আমদানি করে ১ কোটি ৬০ লাখ ডলার মূল্যের অ্যালুমিনিয়াম।

এক বছর আগে রাশিয়ার ইউক্রেন অভিযানের পর গত দশ মাসে দেশটির সঙ্গে কানাডার দ্বিপক্ষীয় বাণিজ্য হ্রাস পেয়েছে। এই সময়ে দেশটিতে রপ্তানি এক বছর আগের একই সময়ের তুলনায় ৭৮ শতাংশ হ্রাস পেয়েছে।

- Advertisement -

Read More

Recent