শনিবার - এপ্রিল ২০ - ২০২৪

আবারও জাকারবার্গকে তলব করেছে সংসদীয় কমিটি

হাউস অব কমন্সের হেরিটেজ কমিটি সোমবার জাকারবার্গকে তলবের ব্যাপারে সম্মত হয় সে অনুযায়ী কোম্পানির গ্লোবাল অ্যাফেয়ার্স বিষয়ক প্রেসিডেন্ট নিক ক্লেগ এবং মেটা কানাডার প্রধান ক্রিস স্যানিগা আসন্ন বৈঠকে হাজির হবেন

গত চার বছরের মধ্যে তৃতীয়বারের মতো মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গকে তলব করেছে। এবার তলব করা হয়েছে কানাডিয়ানদের জন্য এর সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর পড়া বন্ধ করার ব্যাপারে প্রযুক্তি কোম্পানিগুলোর হুমকির পরিপ্রেক্ষিতে।

লিবারেল সরকার অনলাইন নিউজ অ্যাক্ট পাস করলে ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল কোম্পানি মেটাও কানাডিয়ান পাঠকদের জন্য খবর ব্লক করার হুমকি দিয়েছে। বিল সি-১৮ নামে পরিচিত এই আইনে প্রযুক্তি কোম্পানিগুলোকে গণমাধ্যম কোম্পানিগুলোর পক্ষে অর্থ দেওয়া বাধ্য করা হচ্ছে।

- Advertisement -

হাউস অব কমন্সের হেরিটেজ কমিটি সোমবার জাকারবার্গকে তলবের ব্যাপারে সম্মত হয়। সে অনুযায়ী, কোম্পানির গ্লোবাল অ্যাফেয়ার্স বিষয়ক প্রেসিডেন্ট নিক ক্লেগ এবং মেটা কানাডার প্রধান ক্রিস স্যানিগা আসন্ন বৈঠকে হাজির হবেন।
মেটার কাছে বক্তব্যের জন্য অনুরোধ করা হলেও তারা এ ব্যাপারে কোনো বক্তব্য দেয়নি।

জাকারবার্গ এর আগেও অটোয়ার ডাক প্রত্যাখ্যান করেছেন। প্রথমবার তাকে তলব করা হয়েছিল ২০১৯ সালে। এরপর ২০২১ সালে হেরিটেজ কমিটি তাকে আবারও তলব করে।

যদিও হাউসের কানাডার বাইরে বসবাসকারী কাউকে তলব করার ক্ষমতা নেই। তবে কানাডার মাটিতে পা দিলে তাকে ডাকতে পারে। এ ধরনের ঘটনার নজির সেভাবে নেই।

- Advertisement -

Read More

Recent