রবিবার - জুলাই ১৪ - ২০২৪

যা থাকছে ফেডারেল বাজেটে

এনডিপি নেতা জাগমিৎ সিং স্কুলে দুপুরের খাবারে তহবিল বরাদ্দের দাবি জানিয়েছেন

ফেডারেল সরকার ২০২৩-২৪ অর্থবছরের বাজেট মঙ্গলবার প্রকাশ করেছে। বাজেটে যেসব বিষয় থাকছে তার মধ্যে বড় করে দেখা হচ্ছে মূলত তিনটি বিষয়কে।

পরবর্তীতে বাজেটে পরিচ্ছন্ন জ¦ালানি ও প্রযুক্তিতে বড় বিনিয়োগ থাকছে। কারণ, সবুজ অর্থনীতি হওয়ার পথে আরও বেশি প্রতিযোগিতাক্ষম হওয়ার চেষ্টা করছে অটোয়া। এক্ষেত্রে কানাডার প্রধান প্রতিদ্বন্দ্বী হচ্ছে যুক্তরাষ্ট্র। ইনফ্লেশন রিডাকশন অ্যাক্টে আগামী দশ বছরে ৪০ হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা গত গ্রীষ্মেই দিয়েছে দেশটি।

- Advertisement -

জীবনযাত্রার ব্যয়ের সঙ্গে যারা পেরে উঠছেন না সেইসব কানাডিয়ানের জন্য আরও সহায়তার ইঙ্গিত দিয়েছে লিবারেলরা। গত সোমবার অন্টারিওর ওশাওয়াতে দেওয়া বক্তৃতায় অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, বাজেটে লক্ষ্যভিত্তিক মূল্যস্ফীতি থেকে স্বস্তি দেওয়ার বন্দোবস্ত থাকবে। তবে বৈশি^ক মূল্যস্ফীতির কারণে পণ্যমূল বেড়ে যাওয়ায় এ থেকে পরিত্রাণে সব কানাডিয়ানকে সহায়তা দেওয়ার সক্ষমতা ফেডারেল সরকারের নেই।

এদিকে এনডিপি নেতা জাগমিৎ সিং স্কুলে দুপুরের খাবারে তহবিল বরাদ্দের দাবি জানিয়েছেন।

ফেডারেল সরকার গত মাসে স্বাস্থ্যসেবা ব্যয় বাবদ আগামী দশ বছরে প্রদেশগুলোকে প্রায় ২০ হাজার ডলার প্রদানের প্রস্তাব দিয়েছে। এই বাজেটে এই ব্যয়ের বরাদ্দ থাকছে। তবে এনডিপি স্বাস্থ্যসেবা খাতে লিবারেল সরকারের কাছে আরও বেশি কিছু প্রত্যাশা করেছিল।

এনডিপির সঙ্গে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী, লিবারেল সরকার কেন্দ্রীয় অর্থায়নে ও ব্যবস্থাপনায় চলতি বছরই একটি ডেন্টাল কেয়ার কর্মসূচি চালুর ব্যাপারে আগেই রাজি হয়েছে। গত হেমন্তে স্বল্প আয়ের পরিবারের শিশুদের জন্য ডেন্টাল কেয়ারের জন্য যে কর্মসূচি চালু করা হয়েছিল এটি তার স্থলাভিষিক্ত হবে। ২০২৩ সাল নাগাদ জাতীয় ফার্মাকেয়ার কর্মসূচির জন্য লিবারেলদের পক্ষ থেকে একটি আইন পাশের প্রতিশ্রুতির কথাও উল্লেখ রয়েছে চুক্তিতে।

- Advertisement -

Read More

Recent