রবিবার - জুলাই ১৪ - ২০২৪

রাজনীতি থেকে সরে যাচ্ছেন এরিন ও’টুল

অন্টারিওর এমপি ওটুল ২০২০ সালের আগস্ট থেকে ২০২২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত কনজার্ভেটিভ পার্টি ও আনুষ্ঠানিকভাবে বিরোধীদলের নেতার দায়িত্ব পালন করেন

এক দশকের বেশি সময় রাজনীতিতে থাকার পর পুনরায় নির্বাচন না করার সিদ্ধান্ত নিয়েছেন সাবেক কনজার্ভেটিভ নেতা এরিন ও’টুল। আসছে বসন্তেই তিনি পদত্যাগ করার পরিকল্পনা করছেন।

অন্টারিওর এমপি ও’টুল ২০২০ সালের আগস্ট থেকে ২০২২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত কনজার্ভেটিভ পার্টি ও আনুষ্ঠানিকভাবে বিরোধীদলের নেতার দায়িত্ব পালন করেন। সেই সময় তার ককাসের সিংহভাগ সদস্য তাকে অপসারণের পক্ষে রেভাট দিয়েছিলেন।

- Advertisement -

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক বিবৃতিতে তিনি বলেছেন, আমি একজন গর্বিত কনজার্ভেটিভ এবং দেশের চ্যালেঞ্জিং সময়ে আমাদের দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছিলাম। কনজার্ভেটিভ পার্টি হচ্ছে কনফেডারেশনের পার্টি এবং আমি জানি যে, দলটি আবারও ক্ষমতায় আসবে এবং দেশকে নতুন আশা ও ধারণা দেবে, এই মুহূর্তে যা খুব বেশি প্রয়োজন। যেভাবেই পারি আমি তাতে সহায়তা করবো।

একই পোস্টে কানাডার রাজনীতিতে মেরুকরণের ব্যাপারে সতর্ক করে দিয়েছেন তিনি। তিনি বলেন, ট্রুডোবিরোধী ফ্ল্যাগের মতো প্রতীক আমাদের গণতন্ত্রের ক্ষতি করছে। ট্রুডো আমার শত্রু ছিলেন না; রাজনৈতিক প্রতিপক্ষ ছিলেন।

এক সাক্ষাৎকারে ও’টুল কোভিড-১৯ মহামারির সময় ও নির্বাচনে চীনের সম্ভাব্য হস্তক্ষেপের মধ্যে দলকে নেতৃত্ব দেওয়ার চ্যালেঞ্জের কথা উল্লেখ করেছেন। গত সেপ্টেম্বরে ও’টুলের স্থলে পিয়েরে পয়লিয়েভর কনজার্ভেটিভ পার্টির নেতা নির্বাচিত হন এবং এখন অনেক বেশি ঐক্যবদ্ধ ককাস ও দল দেখতে পাচ্ছেন তিনি। ও’টুলের এই ঘোষণার পর পয়লিয়েভর এক বিবৃতিতে অনেক বছর ধরে তার সেবা এমনকি রাজনীতিতে প্রবেশের আগে সশস্ত্র বাহিনীতে তার সেবার জন্য তাকে ধন্যবাদ জানিয়েছেন। বিবৃতিতে তিনি বলেছেন, এরিন ও’টুল তার দায়িত্বকালে ট্রুডোকে জবাবদিহিতার মুখোমুখি দাঁড় করিয়েছিলেন। লিবারেলদের অস্বাভাবিক ব্যয় ও বিভেদের রাজনীতির বিরুদ্ধে লড়ই করেছিলেন। তার অভিজ্ঞতা স্টেটসম্যানশিপ ছাড়া হাউস অব কমন্স অপূর্ণ থেকে যাবে। আমি জানি, সব কিছুর ওপর এরিন এমন একজন মানুষ যিনি যাই করুন না কেন তার কেন্দ্রে রয়েছে তার পরিবার।

সেনাবাহিনী থেকে অবসর নেওয়া আইনজীবী এরিন ও’টুল প্রথমবার এমপি নির্বাচিত হন ২০১২ সালে উপনির্বাচনে। ২০১৫ সালে স্টিফেন হারপারের সরকার ক্ষমতা হারানোর বছর আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রীর সংসদীয় সচিবের দায়িত্ব পালন করেন তিনি। হারপারকে হারিয়ে দলের নেতা নির্বাচনের দৌড়ে ও’টুল প্রথম শামিল হন ২০১৭ সালে। সেবার তিনি তৃতীয় হন। ২০২০ সালে আবারও প্রতিযোগিতা করেন এবং তার প্রধান প্রতিদ্বন্দ্বী সাবেক কেবিনেট মন্ত্রী টার ম্যাককেকে হারিয়ে কনজার্ভেটিভ পার্টির প্রধান নির্বাচিত হন।

- Advertisement -

Read More

Recent