বৃহস্পতিবার - মে ১৬ - ২০২৪

ট্রানজিট সিস্টেমে সহিংসতার উপাত্ত প্রয়োজন

টরন্টো মেট্রোপলিটন ইউনিভার্সিটির আরবান অ্যানালিটিকস ইনস্টিটিউটের গবেষণা পরিচালক অধ্যাপক মুর্তজা হায়দার বলেন এ ধরনের তথ্যে জনগণের সহজ প্রবেশাধীকার থাকা উচিত

মানসিক স্বাস্থ্য সহায়তার অভাব থেকে শুরু করে জনগণের আস্থা হারানোর মতো বিষয়গুলো রুখতে ট্রানজিট সিস্টেমে সহিংসতার মানসম্পন্ন উপাত্ত প্রয়োজন বলে জানিয়েছেন গবেষকরা। টরন্টো স্টেশনে ছুরিকাঘাতে ১৬ বছর বয়সী এক তরুণ নিহত হওয়ার বিষয়টি উল্লেখ করে এই মন্তব্য করেছেন তারা। যাত্রীদের ওপর নির্বিচার হামলার এটা সর্বশেষ ঘটনা।

টরন্টো মেট্রোপলিটন ইউনিভার্সিটির আরবান অ্যানালিটিকস ইনস্টিটিউটের গবেষণা পরিচালক অধ্যাপক মুর্তজা হায়দার বলেন, এ ধরনের তথ্যে জনগণের সহজ প্রবেশাধীকার থাকা উচিত।

- Advertisement -

হায়দার টরন্টো পুলিশ সার্ভিসের কাছ থেকে ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের জুন পর্যন্ত সব সহিংস ঘটনার উপাত্ত সংগ্রহ করেছেন। তিনি বলেন, আমার সাম্প্রতিক বিশ্লেষণ অনুযায়ী এই সময় পর্যন্ত ট্রানজিট সিস্টেমে সংঘটিত ৭ হাজার ৩০৬টি ঘটনা পুলিশকে জানানো হয়েছে। সহিংস অপরাধ ব্যাপক বেড়ে গেছে, যার বেশিরভাগই ঘটছে স্টেশনে। এসব স্টেশন পরিচালনা করছে টরন্টো ট্রানজিট কমিশন বা টিটিসি। ২০২১ সালের ফেব্রুয়ারিতে প্রতি ১০ লাখ যাত্রীর বিপরীতে প্রায় ১২টি সহিংস ঘটনা ঘটেছে। ২০১৯ সালের একই সময়ে যেখানে প্রতি ১০ লাখ মানুষে মাত্র দুটি সহিংস ঘটনা ঘটেছিল।

তিনি বলেন, আমার উদ্বেগের জায়গাটি হলো ট্রানজিট কর্তৃপক্ষের কাছ থেকে এ ধরনের উপাত্ত নিয়মিত জানানোর বিষয়টি আমার চোখে পড়ছে না।

অ্যামালগ্যামাটেড ট্রানজিট ইউনিয়ন কানাডার প্রধান গত জানুয়ারিতে বলেছিলেন, মাত্রা ছাড়ানো সংকট নিরসনের এক্িট উপায় হিসেবে উপাত্তকে দেখছেন ট্রানজিট এজেন্সি ও বিশেষজ্ঞরা।

তবে টিটিসি সম্প্রতি তাদের উপাত্ত সিটি অব টরন্টোকে পাঠিয়েছে বলে জানান একজন মুখপাত্র।

- Advertisement -

Read More

Recent