রবিবার - মে ১৯ - ২০২৪

উচ্চ ঝুঁকির লোকদের আরেক ডোজ ভ্যাকসিন

এনএসিআই বলেছে স্বাস্থ্য সমস্যা আছে এমন ব্যক্তি বাদে পাঁচ বছর থেকে শুরু করে সবাইকে কোভিড ১৯ এর প্রাথমিক সিরিজ সম্পন্ন করতে হবে

গুরুতর অসুস্থ্যতার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের এই বসন্তে আরেক ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দিয়েছে ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি অন ইমিউনাইজেশন (এনএসিআই)। মার্চের গোড়ার দিকে এই সুপারিশ করে তারা।

বার্তাটি দেওয়া হয়েছে বিশেষ গ্রুপের লোকদের উদ্দেশ্য করে এবং দেশব্যাপী কোভিড-১৯ এর সংক্রমণও এই মুহূর্তে স্থিতিশীল রয়েছে। এই অবস্থায় তাদের পরবর্তী বুস্টার ডোজটি নিতে হবে কিনা বা কখন নিতে হবে তা নিয়ে দ্বিধায় পড়ে গেছেন অনেক কানাডিয়ান। তবে শিশু ও প্রাপ্ত বয়স্ক যারাই গুরুতর অসুস্থতার উচ্চ ঝুঁকিতে রয়েছে তাদের সবার জন্যই কোভিড-১৯ ভ্যাকসিনেশন সংক্রান্ত একটি নীতিমালা করেছে এনএসিআই। বাকিদের জন্য নয় এই নীতিমালা।

- Advertisement -

এনএসিআই বলেছে, স্বাস্থ্য সমস্যা আছে এমন ব্যক্তি বাদে পাঁচ বছর থেকে শুরু করে সবাইকে কোভিড-১৯ এর প্রাথমিক সিরিজ সম্পন্ন করতে হবে। পূর্ণাঙ্গ সিরিজ নির্ভর করবে ভ্যাকসিন ও যারা ভ্যাকনি নিচ্ছেন তাদের ওপর। যারা ফাইজার-বায়োএনটেকের কমিরনাটি বা মডার্নার স্পাইকভ্যাক্স নিয়েছেন এবং যাদের রোগ প্রতিরোধক্ষমতা অতিমাত্রায় দুর্বল নয়, তাদের ক্ষেত্রে পূর্ণাঙ্গ সিরিজ হচ্ছে আট সপ্তাহের ব্যবধানে দুই ডোজ। ছয় মাস থেকে চার বছর বয়সী যেসব শিশু তিন মাইক্রোগ্রাম ফাইজার-বায়োএনটেকের কমিরনাটি ভ্যাকসিন নিয়েছে তাদের ক্ষেত্রে পূর্ণাঙ্গ কোর্স আট সপ্তাহের ব্যবধানে তিন ডোজ। তবে ছয় মাস ও তার বেশি বয়সী যেসব শিশু মডার্না স্পাইকভ্যাক্সের মূল ভ্যাকসিন নিচ্ছে তাদের ক্ষেত্রে এটা আট সপ্তাহের ব্যবধানে দুই ডোজ।

ছয় মাস থেকে পাঁচ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে এনএসিআইয়ের নির্দেশিকা হচ্ছে অনুমোদিত যেকোনো এমআরএনএ ভ্যাকসিনের প্রাথমিক সিরিজ নিতে পারবে। ১৮ বছর ও তার বেশি বয়সীরা জ্যানসেন জেকোভডেন ভ্যাকসিন নিতে চাইলে তাদের ক্ষেত্রে এক ডোজাই যথেষ্ট।

নোভাভ্যাক্স নুভাক্সোভিড বা মেডিকাগো কোভিফেঞ্জ ভ্যাকসিনের ক্ষেত্রে পূর্ণাঙ্গ সিরিজ হচ্ছে দুই থেকে তিন ডোজ। অ্যাস্ট্রাজেনেকা ভ্যাক্সজেভরিয়ার পূর্ণাঙ্গ সিরিজ হচ্ছে দুই ডোজ, সেই সঙ্গে এক ড্জো এমআরএনএ ভ্যাকসিন। আর জ্যানসেন জেকোভডেন ভ্যাকসিনের পূর্ণাঙ্গ কোর্স হচ্ছে এক ডোজের সঙ্গে আরও এক ডোজ এমআরএনএ ভ্যাকসিন।

যেহেতু ভ্যাকসিনের সুরক্ষা সময়ের সঙ্গে সঙ্গে কমে আসে এবং কোভিড-১৯ ওমিক্রন ভ্যারিয়েন্টে এর সাব-ভ্যারিয়েন্টে কানাডা ও বিশ^ব্যাপী এখনো ছাড়াচ্ছে তাই প্রাথমিক ভ্যাকসিনের শেষ ডোজের ছয় মাস পর পাঁচ বছর ও তার বেশি বয়সী সবাইকে বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দিয়েছে এনএসিআই এবং হেলথ কানাডা। তবে পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য অনুমোদিত কোনো কোভিড-১৯ ভ্যাকসিন নেই।

- Advertisement -

Read More

Recent