সোমবার - জুন ১৭ - ২০২৪

কুইবেকের ঘটনা মানসিক স্বাস্থ্যের বিষয়টি সামনে এনেছে

দুঃখজনক এসব ঘটনার পরিপ্রেক্ষিতে কুইবেকের প্রিমিয়ার ফ্রাসোয়াঁ লেগুসহ অন্য রাজনীতিকরা আরও উন্নত মানসিক স্বাস্থ্যসেবা কেন্দ্রের গুরুত্বের কথা সামনে এনেছেন

কুইবেকের বেদনাদায়ক একাধিক ঘটনা মানসিক স্বাস্থ্যের বিষয়টিকে সামনে নিয়ে এসেছে। তবে কানাডা রিসার্চের প্রধান বলছেন, এই বিতর্ক মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে অনেককে অন্যায়ভাবে সামাজিক কালিমালিপ্ত করছে।

চলমান যে সহিংসতার ঘটনা তাতে নতুন সংযোজন হচ্ছে ২৭ মার্চ কুইবেকের একজন পুলিশ কমকতাকে হত্যা। এলোপাতাড়ি এই হামলা সন্দেহভাজনের মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। মন্ট্রিয়লের ১০০ কিলোমিটার উত্তরপূর্বে সার্জেন্ট মাউরিন ব্রিউয়েকে ছুরিকাঘাতকারীর মানসিক স্বাস্থ্য সমস্যার ইতিহাস রয়েছে। তবে আগের পাঁচটি ঘটনায় তাকে ফৌজদারি অপরাধের আওতায় আনা হয়নি।

- Advertisement -

সম্প্রতি বাস হামলার আরেকটি ঘটনা ঘটেছে। ওই ঘটনায় কুইবেকের লাভালের একটি ডেকেয়ার সেন্টারের দুই শিশু নিহত হয়। কুইবেকের পূর্বাঞ্চলীয় শহর আমকুইয়ে ট্রাক দিয়ে তিন পথচারীকে চাপা দেওয়ার ঘটনাও ঘটেছে। এ ছাড়া পরিবারের তিন সদস্যকে ছুরিকাঘাতে হত্যার ঘটনায় এক তরুণ অভিযুক্ত হয়েছে।

দুঃখজনক এসব ঘটনার পরিপ্রেক্ষিতে কুইবেকের প্রিমিয়ার ফ্রাসোয়াঁ লেগুসহ অন্য রাজনীতিকরা আরও উন্নত মানসিক স্বাস্থ্যসেবা কেন্দ্রের গুরুত্বের কথা সামনে এনেছেন। পাশাপাশি মানসিক স্বাস্থ্য সমস্যায় চিকিৎসার কথাও বলেছেন তারা।

ইউনিভার্সিটি অব অটোয়ার আইনের অধ্যাপক ও কানাডা রিসার্চের চেয়ার ইমানুুয়েল বার্নহেইম বলেছেন, সহিংসতাকে মানসিক স্বাস্থ্যের সঙ্গে সংযুক্ত করা হচ্ছে ভুল সংশ্লিষ্টতার ভিত্তিতে। বেষণা এটা বলে না যে, মানসিক স্বাস্থ্য সমস্যায় ভোগা ব্যক্তিরা অন্যদের তুলনায় বেশি সহিংসতাপ্রবণ। তাদের মধ্যে যদি কিছু করার প্রবণতা থাকে তাহলে সেটা হবে অপরাধেল শিকার।

বিউয়ের হত্যাকা-কে আরেকটি দুঃখজনক সহিংস ঘটনা বলে উল্লেখ করেছেন লেগু। তিনি বলেন, মানসিক স্বাস্থ্য সমস্যা যে রয়েছে সেটা পরিস্কার। যেসব রোগী হুমকি হিসেবে আবির্ভুত হচ্ছে দ্রুততম সময়ের মধ্যে তাদের চিকিৎসা নিশ্চিত করতে হবে।

- Advertisement -

Read More

Recent