সোমবার - জুন ১৭ - ২০২৪

ইসলামোফোবিয়ার বিরুদ্বে ব্যবস্থা নেওয়ার দাবি

দুই বছর আগে অন্টারিওর লন্ডনে গাড়ি চাপায় একটি মুসলিম পরিবারের চারজন নিহত হওয়ার পর অন্টারিও নিউ ডেমোক্র্যাট পাটি আওয়ার লন্ডন ফ্যামিলি অ্যাক্ট নামে একটি আইন উত্থাপন করে ২০২২ সালের ৩ মার্চ থেকে বিলটি কমিটিতে পড়ে আছে

মারখামে মসজিদে ঘৃণাত্মক ঘটনার পর ইসলামোফোবিয়ার বিরুদ্ধে লড়াইয়ে আইন প্রণয়নের প্রক্রিয়া দ্রুত করতে ফোর্ড সরকারের প্রতি দাবি জানিয়েছেন মসুজদের কর্মকর্তারা। ইসলামিক ফাউন্ডেশন অব মারখামের প্রেসিডেন্ট কাসির নাসির খান সোমবার এক সংবাদ সম্মেলনে বলেন, আমাদের কমিউনিটির ভয় পাওয়ার মতো যথেষ্ট কারণ আছে। ভুল করবেন না। আমাদেরও আজ দাফন হতে পারতো। ওই ঘটনাকে কমিউনিটির জন্য ভীতিকর বলে মন্তব্য করেন তিনি।

ইয়র্ক রিজিয়নাল পুলিশের অভিযোগ, ২৮ বছর বয়সী এক ব্যক্তি ইসলাফোবিক মন্তব্য করে ইসলামিক সোসাইটি অব মারখামের একজন মুসল্লির ওপর গাড়ি চালিয়ে দিতে উদ্যত হন। পবিত্র রমজান মাসের মধ্যেই বৃহস্পতিবার এ ঘটনা ঘটে।

- Advertisement -

ন্যাশনাল কাউন্সিল অব কানাডিয়ান মুসলিমসের প্রধান পরিচালন কর্মকর্তা নাদিয়া হাসান সোমবার বলেন, ইসলামোফোবিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার এখনই সময়। আমাদের অবশ্যই প্রত্যক্ষ ও সমন্বিতভাবে এর সমাধান করতে হবে।

দুই বছর আগে অন্টারিওর লন্ডনে গাড়ি চাপায় একটি মুসলিম পরিবারের চারজন নিহত হওয়ার পর অন্টারিও নিউ ডেমোক্র্যাট পাটি আওয়ার লন্ডন ফ্যামিলি অ্যাক্ট নামে একটি আইন উত্থাপন করে। ২০২২ সালের ৩ মার্চ থেকে বিলটি কমিটিতে পড়ে আছে।

কুইন’স পার্কে বিলটি দ্রুত এগিয়ে নেওয়ার পাশাপাশি ধর্মীয় উপাসনালয়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদারেরও আহ্বান জানিয়েছেন হাসান।

ইয়কৃ রিজিয়নাল পুলিশের ইন্সপেক্টর চাক বাইহাম কমিউনিটিকে আশ^স্ত করে বলেন, অভিযুক্ত ব্যক্তি যে বড় কোনো চরপন্থী বা সন্ত্রাসী সংগঠনের অংশ এমনটা মনে করার কোনো কারণ নেই।

টরন্টোর বাসিন্দা ২৮ বছর বয়সী শরন করুনাকরণকে শুক্রবার মধ্যরাতের কিছু পরেই গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে হুমকির এক কাউন্ট, সশস্ত্র হামলার এক কাউন্ট ও বিপজ্জনক গাড়ি চালানোর এক কাউন্ট অভিযোগ আনা হয়েছে। তার বিরুদ্ধে আনা এসব অভিযোগে কোনোটিই আদালতে প্রমাণিত হয়নি।

- Advertisement -

Read More

Recent