শনিবার - এপ্রিল ২০ - ২০২৪

নিরাপত্তা জোরদারের পর টিটিসিতে সহিংস ঘটনা কমেছে

টিটিসির প্রধান নির্বাহী কর্মকর্তা রিক লিয়ারি প্রতিবেদনে বলেছেন টিটিসিতে আমরা যাই করি না কেন সবার উপরে রয়েছে যাত্রী ও কর্মীদের নিরাপত্তা

নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার পর টিটিসির যাত্রীদের লক্ষ্য করে নিরাপত্তা সংক্রান্ত ঘটনা প্রায় ২০ শতাংশ হ্রাস পেয়েছে। টরন্টো ট্রানজিট কমিশনের নতুন এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনটি বোর্ডে উত্থাপনের কথঅ রয়েছে।

প্রতিবেদনে দেখা গেছে, ফেব্রুয়ারিতে এ ধরনের ঘটনা ঘটেছে ১১১টি। জানুয়ারিতে যেখানে এ ধরনের ঘটনা ঘটেছিল ১৩৬টি। বেশ কয়েকটি সহিংস ঘটনার পরিপ্রেক্ষিতে টিটিসিতে টরন্টো পুলিশের ৮০ কমৃকর্তাকে মোতায়েনের পর এ ধরনের ঘটনা ১৮ শতাংশ কমেছে।

- Advertisement -

ঘটনাগুলো ঠিক কী ধরনের প্রতিবেদনে তা উল্লেখ করা হয়নি। টিটিসি বলেছে, ফেব্রুয়ারিতে গ্রাহক সংক্রান্ত ঘটনা ঘটেছিল প্রতি ১০ লাখ বোর্ডিংয়ের বিপরীতে ২ দশমিক ১৫টি। জানুয়ারিতে যেখানে সংখ্যাটি ছিল ২ দশমিক ৭২টি।

টিটিসি কর্মীদের লক্ষ্য করে সহিংস ঘটনা কমে আসার বিষয়টিও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। জানুয়ারিতে এ ধরনের ঘটনা ১০৩টি থাকলেও ফেব্রুয়ারিতে তা নেমে আসে ৯৯টিতে।

টিটিসির প্রধান নির্বাহী কর্মকর্তা রিক লিয়ারি প্রতিবেদনে বলেছেন, টিটিসিতে আমরা যাই করি না কেন সবার উপরে রয়েছে যাত্রী ও কর্মীদের নিরাপত্তা। যতটা সম্ভব টিটিসিকে নিরাপদ করতে আমরা সিটি অব টরন্টো, পুলিশ, আমাদের ইউনিয়নের অংশীজন এবং আমাদের কর্মী ও যাত্রীদের সঙ্গে কাজ করার ব্যাপারে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

ট্রানজিট নেটওয়ার্কে বেশ কিছু সহিংস ঘটনার পর গত ফেব্রুয়ারিতে টিটিসিতে টরন্টো পুলিশের ৮০ জন কর্মকর্তাকে মোতায়েন করা হয়। কিন্তু মিউনিসিপালিরটির তহবিল সংকটের কারণে গত মাসে তা প্রত্যাহার করা হয়েছে। বাড়তি পুলিশ মোতায়েনের পেছনে প্রতি মাসে খরচ ছিল ১৫ লাখ ডলারের মতো। আরও তহবিল ছাড়া এটা অনন্তকাল চালিয়ে যাওয়া সম্ভব নয় বলে সিটি কর্তৃপক্ষ জানিয়েছে। তবে ৫০ জন নিরাপত্তা প্রহরী ও ২০ জন কমিউনিটি সেফটি অ্যাম্বাসাডর আস্থায়ীভাবে এখনো মোতায়েন আছে।

ওই ৮০ পুলিশ কর্মকর্তাকে প্রত্যাহারের পরও অনেক যাত্রীর কাছে নিরাপত্তা এখনো প্রধান ইস্যু হয়ে আছে। গত মাসে কিল স্টেশনে ছুরি হামলার পর এই মতামত জানিয়েছেন যাত্রীরা।

তদন্তকারীরা বলছেন, সন্দেহভাজন যখন ১৬ বছর বয়সী গ্যাব্রিয়েল মাগালহায়েসের দিকে এগিয়ে এসে ছুরিকাঘাত করে তখন তিনি একটি বেঞ্চে বসে ছিলেন।

লিয়ারি তার প্রতিবেদনে বলেছেন, সব টরন্টোবাসীর মতো আমিও গ্যাব্রিয়েল মাগালহায়েসের মৃত্যুতে বেদনাহত। কঠিন এই সময়ে আমাদের সমবেদনা তার পরিবার ও বন্ধু-পরিজনের সঙ্গে রয়েছে।

এরপর থেকে টিটিসির নিরাপত্তা আসন্ন মেয়র নির্বাচনের প্রধান ইস্যু হয়ে দাঁড়িয়েছে। মেয়র প্রার্থী ব্র্যাড ব্র্যাডফোর্ড ও মিটজি হান্টার উভয়েই যাত্রীদের যাতে ধাক্কা মেরে ফেলে না দেওয়া হয় সেজন্য ট্র্যাকে বাড়তি বেড়া দেওয়ার কথঅ বলেছেন। টিটিসির হিসাবে এজন্য ব্যয় হবে ১৩৫ কোটি ডলার।

- Advertisement -

Read More

Recent