বৃহস্পতিবার - মে ৯ - ২০২৪

ওএসসির বিরুদ্ধে চীনের পুলিশের সঙ্গে সহযোগিতার অভিযোগ

চীন বংশোদ্ভূত কানাডিয়ান উদ্যোক্তা ৫৭ বছর বয়সী এডওয়ার্ড গঙ্গ

কানাডায় প্রতারিত হয়েছেন বলে অভিযোগ করেছেন চীন বংশোদ্ভূত কানাডিয়ান উদ্যোক্তা ৫৭ বছর বয়সী এডওয়ার্ড গঙ্গ। তার অভিযোগ, একটি জালিয়াতির তদন্তে অন্টারিওর আর্থিক নিয়ন্ত্রকরা চীনের পুলিশকে সহযোগিতা করে তার নিরাপত্তা ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছেন।

স্বীকৃত একজন মানবাধিকার লঙ্ঘনকারীর সঙ্গে সহযোগিতার মাধ্যমে তার নাগরিক অধিকার লঙ্ঘন করা হয়েছে অভিযোগ এনে অন্টারিও সিকিউরিটিজ কমিশনের (ওএসসি) বিরুদ্ধে মামলা করেছেন তিনি। তার বিরুদ্ধে তদন্তে ২০১৭ সালে চীনরে জননিরাপত্তা মন্ত্রণালয়ের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করে কমিশন।

- Advertisement -

গঙ্গ ও তার কোম্পানির নামে বানানো প্রমাণ ব্যবহার করে এমপিএসের সঙ্গে তা বিনিময় করা হয়েছে অভিযোগে অন্টারিও সুপিরিয়র কোর্টে মামলাটি দায়ের করেছেন তিনি। গঙ্গের অভিযোগ, ওএসসির আচরণ এমন যে, আমি বোধহয় চীনের নাগরিক। কানাডার নাগরিক হিসেবে আমাকে স্বীকৃতি দেওয়ার বদলে এটা তারা করেছে।

টরন্টোতে স্বাস্থ্য সামগ্রী উৎপাদনের পর চীনে তা বিক্রি করে গঙ্গ তার অর্থ বানিয়েছেন। তার ব্যবসা যখন সবচেয়ে ভালো চলছিল সে সময় তার কোম্পানিতে কর্মরত ছিলেন ৬০০ জনের বেশি। বছরে ২০ কোটি ডলারের বেশি রাজস্ব আয় ছিল কোম্পানিটির।

বিষয়টি আদালতে বিচারাধীন থাকায় এ ব্যাপারে কোনো মন্তব্য করবে না বলে জানিয়েছে ওএসসি। আত্মপক্ষ সমর্থন করে কোনো ধরনের বিবৃতিও এখন পর্যন্ত দেয়নি তারা।

গত মাসে দেওয়া এক সাক্ষাৎকারে গঙ্গ বলেন, কানাডা তাকে রক্ষা করতে ব্যর্থ হয়েছে। আমার বিশ^াস, কানাডা শান্তি ও সুরক্ষঅ দিতে পারতো। দেশটি আমাদের অধিকার নিশ্চিত করতে পারে। সেটা হচ্ছে বলে আমি মনে করতে পারছি না।

দুই দশকের বেশি সময় ধরে কানাডায় বসবাস করছেন সাবেক এই অপেরা পরিচালক। ২০০৮ সালে তিনি কানাডার নাগরিকত্ব পান।

- Advertisement -

Read More

Recent