রবিবার - জুলাই ১৪ - ২০২৪

আয়ের চেয়েও বেশি বেড়েছে বাড়ির দাম

কর পরিশোধের পর নাগরিকরা কী পরিমাণ আয় করেন তার সঙ্গে আবাসন বাজারের দামের তুলনা করতে ২০২২ সালে জিটিএতে ৩০টি আবাসন বাজারের তথ্য সংগ্রহ করে জুকাসা

একজন ব্যক্তি এক বছরে সাধারণত যে পরিমাণে আয় করেন ২০২২ সালে গ্রেটার টরন্টো এরিয়াতে (জিটিএ) বাড়ির দাম বেড়েছে তার চেয়েও বেশি। কানাডিয়ান রিয়েল এস্টেট ওয়েবসাইট জুকাসার এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

কর পরিশোধের পর নাগরিকরা কী পরিমাণ আয় করেন তার সঙ্গে আবাসন বাজারের দামের তুলনা করতে ২০২২ সালে জিটিএতে ৩০টি আবাসন বাজারের তথ্য সংগ্রহ করে জুকাসা। তার ভিত্তিতেই পরিবারের আয়ের তুলনায় বাড়ির দাম কী পরিমাণ বেড়েছে সে তুলনা টানা হয়েছে।

- Advertisement -

প্রতিবেদন তৈরিতে টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ড থেকে বাড়ির দামের তথ্য এবং স্ট্যাটিস্টিকস কানাডা থেকে কর-পরবর্তী আয়ের তথ্য সংগ্রহ করা হয়েছে। বাড়ির দামের পরিবর্তন হিসাব করা হয়েছে ২০২১ ও ২০২২ সালের দামের তুলনা করে।

তাতে দেখঅ গেছে, জিটিএর ৩০টি আবাসন বাজারে বাড়ির দাম বেড়েছে গড় আয়ের অর্ধেকের বেশিÑ৫০ থেকে ৭৫ শতাংশের মধ্যে। টরন্টোতে বাড়ির দাম বেড়েছে নাগরিকদের গড় আয়ের প্রায় ৯০ শতাংশ। টরন্টোতে নাগরিকদের কর-পরবর্তী বার্ষিক আয় ৭৪ হাজার ডলারের মতো।

টরন্টোর বাড়ির মালিকদের জীবনযাত্রার ব্যয় তাদের তুলনায় প্রায় ১০০ শতাংশ বেড়েছে। তবে সবচেয়ে কম বেড়েছে সেন্ট্রাল টরন্টোতে ৭১ শতাংশের কিছু বেশি।

রিচমন্ড হিল ও স্কুগগে বাড়ির দাম এখানকার পরিবারগুলোর গড় আয়ের ১০০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। জিটিএর এই দুটি স্থানেই আয়ের তুলনায় বাড়ির দাম সবচেয়ে বেশি বেড়েছে।

রিচমন্ড হিলে একটি পরিবারের বার্ষিক গড় আয় ৮৯ হাজার ডলার হলেও বাড়ির দাম বেড়েছে ৯১ হাজার ৭০৬ ডলার, যা পরিবারগুলোর গড় আয়ের প্রায় ১০৩ শতাংশ। একই সময়ে স্কুগগে বাড়ির দাম বেড়েছে ১ লাখ ৩৩ হাজার ৬৩ ডলার, যা এখানকার নাগরিকদের গড় আয় ৯২ হাজার ডলারের প্রায় ১৪৫ শতাংশ।

প্রতিবেদন অনুযায়ী, জিটিএতে মাত্র তিনটি স্থানে বাড়ির দাম আগের বছরের তুলনায় হ্রাস পেয়েছে এবং সেগুলো হলো ক্যালেডন, কিং এবং উক্সব্রিজ। উক্সব্রিজে বাড়ির দাম সবচেয়ে বেশি কমেছে। এখঅনে বাড়ির দাম কড়েছে ৬৩ হাজার ১১৫ ডলার, যা এখানকার পরিবারগুলোর গড় আয়ের প্রায় ৬৪ শতাংশ।

- Advertisement -

Read More

Recent