সোমবার - জুন ১৭ - ২০২৪

২ ডিসেম্বর নতুন নেতা ঘোষণা করবে অন্টারিও লিবারেল পার্টি

বশ কয়েকজন প্রার্থী নেতৃত্বের দৌড়ে শামিল হয়েছেন তাদের মধ্যে আছে এমপি ন্যাট আরস্কাইন স্মিথ এমপি

অন্টারিও লিবারেল পার্টি র‌্যাঙ্কড ব্যালটের মাধ্যমে নতুন নির্বাচনে নভেম্বরের শেষ দিকে ভোটের আয়োজন করবে। ভোটের ফল ঘোষণা করা হবে ২ ডিসেম্বর।

পার্টির নির্বাহী কমিটি রোববার এক ঘোষণায় জানিয়েছে, স্টিভেন ডেল ডুকার উত্তরসূরি নির্বাচনের নিয়ম ও সময় নির্ধারণ করে ফেলেছে তারা। ২০২২ সালের প্রাদেশিক নির্বাচনে বিরোধীদলের আসনে বসার মতো যথেষ্ট সংখ্যক আসন না পাওয়ার পর অন্টারিও লিবারেল পার্টির দায়িত্ব থেকে সরে দাঁড়ান তিনি।

- Advertisement -

বেশ কয়েকজন প্রার্থী নেতৃত্বের দৌড়ে শামিল হয়েছেন। তাদের মধ্যে আছে এমপি ন্যাট আরস্কাইন-স্মিথ, এমপি ও অন্টারিওর সাবেক মন্ত্রী ইয়াসির নাকভী এবং বর্তমানে প্রাদেশিক ককাস সদস্য ও সাবেক এমপি টেড সু। নির্বাচনী প্রচারণাকালে অন্তত পাঁচটি বিতর্কের আয়োজন করা হবে বলে দলের তরফ থেকে বলা হয়েছে।

লিবারেলদের তরফ থেকে বলা হয়েছে, নিবন্ধন শুরুর তারিখ শিগগিরই তারা ঘোষণা করবে। প্রার্র্থীতাপত্র জমা দেওয়া যাবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। প্রার্থীদের এন্ট্রি ফি হবে এক লাখ ডলার এবং ফেরতযোগ্য ২৫ হাজার ডলার জমা দিতে হবে।

লিবারেল পার্টির প্রেসিডেন্ট ক্যাথরিন ম্যাকগ্যারি এক বিবৃতিতে বলেছেন, প্রিমিয়ার হিসেবে ডগ ফোর্ডের মেয়াদের ইতি টানার মঞ্চ তৈরির কেন্দ্রে আছে পরবর্তী নেতৃত্ব নির্বাচন। গত ২০ বছরের মধ্যে দলের সবচেয়ে বড় বার্ষিক সভার পর অন্টারিওর সব লিবারেলের মনোভাব চাঙ্গা অবস্থায় রয়েছে। আমরা যেহেতু শক্তিশালী ও যোগ্য নেতার সন্ধানে আছি তাই এটা তারা চালিয়ে নিয়ে যাবেন।

ডিসেম্বরে মনোনয়নের সময় শেষ হওয়ার পর ফেব্রুয়ারির গোড়ার দিকে মেরিট স্টাইলিস ছিলেন নিউ ডেমোক্র্যাটিক পার্টির একমাত্র ক্রাউন্ড লিডার। লিবারেলরা বলছেন, আরও অনেকেই এ পদে আগ্রহী হবেন এবং নেতৃত্বের এই প্রচারণায় নতুন তহবিল তৈরি হবে। একইসঙ্গে দলের প্রোফাইলও সমৃদ্ধ হবে। কিন্তু যে সময়ে নেতৃত্বের নির্বাচন হতে যাচ্ছে তাতে করে ২০২৬ সালের নির্বাচনের আগে নিজেকে ভোটারদের সামনে মেনে ধরতে স্টাইলিস সময় পাবেন মাত্র এক বছর।

লিবারেলরা র‌্যাঙ্কড ব্যালটের মাধ্যমে ২৫ ও ২৬ নভেম্বর ভোট দেবেন। পরের সপ্তাহে অর্থাৎ ২ ডিসেম্বর প্রতি রাউন্ডের ফলাফল ঘোষণা করা হবে।

- Advertisement -

Read More

Recent