রবিবার - জুন ১৬ - ২০২৪

শিক্ষার্থীদের গণিতে দক্ষতা বৃদ্ধিতে ১৮ কোটি ডলার দিচ্ছে সরকার

শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি বলেন আপনাদের সন্তানদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে হলে প্রতিদিনই তাদের মৌলিক দক্ষতার ওপর দখল তৈরি করতে হবে এবং আমরা সেটা জানি

প্রদেশজুড়ে শিক্ষার্থীদের পড়া, লেখা ও গণিতে দক্ষতা বৃদ্ধিতে ১৮ কোটি ডলারের বেশি বিনিয়োগের ঘোষণা দিয়েছে অন্টারিও সরকার। এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি বলেন, আপনাদের সন্তানদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে হলে প্রতিদিনই তাদের মৌলিক দক্ষতার ওপর দখল তৈরি করতে হবে এবং আমরা সেটা জানি।

অভিভাবকরা আমাদের বলেছেন, তাদের সন্তানদের স্কুল যেনো মৌলিক বিষয়, পঠন, লিখন ও গণিতের দিকে দষ্টি দেয়। তাই আমরা অন্টারিওতে গণিত ও স্বাক্ষরতা দক্ষতা বাড়ানোর কৌশল নিধারণের ক্ষেতে মৌলিক বিষয়ে ফিরে যাচ্ছি।

- Advertisement -

লেচি বলেন, অন্টারিও এবং শিল্পোন্নত বিশে^র সবখানেই অনেক শিশু পিছিয়ে পড়ছে। এডুকেশন কোয়ালিটি আন্ড আকাউন্টেবিলিটি অফিসের উপাত্ত অনুযায়ী, অন্টারিওতে এমন অনেক স্কুল আছে যেগুলো মৌলিক দক্ষতার ক্ষেতে ধারাবাহিকভাবে খারাপ করছে। তাই এই অবস্থায় আমরা পরিবর্তন চাইছি।

এই বিনিয়োগের মাধমে এক হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ৩০০ শিক্ষক গণিতের এবং বাকি ৭০০ শিক্ষক স্বাক্ষরতা উন্নয়নে কাজ করবেন।

কানাডিয়ান ইউনিয়ন অব পাবলিক এমপ্লয়িজ’ (সিইউপিই) অন্টারিও স্কুল বোর্ড কাউন্সিল ইউনিয়নের পেসিডেন্ট লরা ওয়াল্টন বলেন, শিক্ষার্থীদের প্রয়োজনীয় সহায়তা দেওয়ার জন এই তহবিল যথেষ্ট নয় বলে মনে করেন তিনি। প্রথম কথা হলো পিছিয়ে পড়া শিশুদের সহায়তায় তাদের বাবা-মাকে দেওয়া পেআউটের চেয়েও এর পরিমাণ কম। সেই সময় আমরা বলছিলাম, আসুন এই অথ ফন্টলাইন সাপোর্টারদের পেছনে ব্যয় করি। কারণ, আমরা জানতাম এর প্রভাব হতো অনেক বেশি।

গণিতের বিষয়ে লেচি বলেন, নতুন এই পরিকল্পনার জন প্রদেশ ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জন্য ৭ কোটি ১০ লাখ ডলারের বেশি বিনিয়োগ করবে। সব গেডে ফাইনান্সিয়াল লিটারেসি ও কোডিংয়ের ব্যাপারে অন্টারিওর যে প্রতিশুতি তাতে সহায়ক হবে এটি।

- Advertisement -

Read More

Recent