শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

ফেডারেল হাউজিং ও ডেন্টাল বেনিফিট থেকে বাদ হাজারো কানাডিয়ান

কানাডা ইমার্জেন্সি রেসপন্স বেনিফিটের তুলনায় এই দুই কর্মসূচিতে সুবিধাভোগীর সংখ্যা কম হওয়ার কারণ ুিহসেবে একাধিক বিষয়কে উল্লেখ করেন ম্যাকডোনাল্ড

জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় আবাসন ও ডেন্টাল সুবিধাবাবদ ফেডারেল সরকার ঘোষিত অর্থ সহায়তা থেকে বাদ পড়তে পারেন হাজারো কানাডিয়ান। নতুন এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে। গত বছর কর্মসূচিটি চালু করা হয়।

কানাডিয়ান সেন্টার ফর পলিসি অল্টারনেটিভের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ডেভিড ম্যাকডোনাল্ড তার বিশ্লেষণে উভয় সুবিধা এবং ফেডারেল সরকার ঠিক কী পরিমাণ অর্থ এ বাবদ ব্যয় করেছে তা মূল্যায়ন করেছেন। সরকারের দেওয়া ফল ইকনোমিক স্টেটমেন্টের সঙ্গে মার্চশেষে ওয়েবসাইটে উল্লেখিত হালনাগাদ অংকের তুলনা করে দেখেছেন। তাতে দেখা গেছে, কানাডা হাউজিং বেনিফিটের জন্য যোগ্য মাত্র ৪৪ শতাংশ কানাডিয়ান সুৃবিধাটি পেয়েছেন। এ ছাড়া কানাডা ডেন্টাল বেনিফিট পেয়েছেন মাত্র অর্ধেক কানাডিয়ান।

- Advertisement -

এক সাক্ষাৎকারে ম্যাকডোনাল্ড বলেন, সুবিধাপ্রাপ্তিদের হার অনেক কম। পরবর্তী সময়ের জন্য আমরা এ থেকে শিক্ষা নিতে পারি। সেই সঙ্গে সুবিধাভোগীর সংখ্যা অনেক বাড়িয়ে নিতে পারি।

৫০০ ডলারের হাউজিং বেনিফিট ঘোষণা করা হয়েছে নি¤œ আয়ের ভাড়াটিয়াদের জন্য। এ জন্য আবেদনের সময়সীমা শেষ হয়েছে ৩১ মার্চ। ১২ বছরের কমস বয়সী প্রতি শিশুর জন্য ৬৫০ ডলার পর্যন্ত ফেডারেল সরকারে ডেন্টাল কেয়ার প্রোগ্রাম শুরু করে গত হেমন্তে। এনডিপির সঙ্গে স্বাক্ষরিত কনফিডেন্ট-অ্যান্ড-সাপ্লাই চুক্তির গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হচ্ছে প্রতিশ্রুতি। সুবিধাভোগহীরা যাতে দ্রুত সময়ের মধ্যে সহায়তার অর্থ পেয়ে যান সেজন্য সিআরএর মাধ্যমে এটি পরিচালনা করা ফেডারেল সরকারের জন্য সাধারণ বিষয়।

কানাডা ইমার্জেন্সি রেসপন্স বেনিফিটের তুলনায় এই দুই কর্মসূচিতে সুবিধাভোগীর সংখ্যা কম হওয়ার কারণ ুিহসেবে একাধিক বিষয়কে উল্লেখ করেন ম্যাকডোনাল্ড। উদাহরণ হিসেবে হাউজিং বেনিফিটের ক্ষেত্রে সুবিধাভোগীদের কাছে ভাড়ার রসিদ অথবা বাড়ির মালিকের কাছ থেকে নেওয়া ছয় বছরের জন্য চিঠি দেখাতে বলা হয়েছে। যাতে করে সিআরএ সহজেই এর সঠিকতা যাচাই করতে পারে।

ম্যাকডোনাল্ড বলেন, ফেডারেল সরকার আবেদনের শর্তগুলো শিথিল করতে পারতো। অথবা কানাডিয়ানদের আরও ভালোভাবে বিষয়গুলো সম্পর্কে অবহিত করতে পারতো।

- Advertisement -

Read More

Recent