সোমবার - জুন ১৭ - ২০২৪

ওয়াটারলু এলাকায় বাড়ির দাম আবার বেড়েছে

ওয়াটারলু এলাকায় এপ্রিলে টানা দ্বিতীয় মাসের মতো বাড়ির গড় বিক্রয় মূল্য বেড়েছে বলে রিয়ালটররা জানিয়েছেন বিক্রি কম থাকা সত্ত্বেও মূল্যবৃদ্ধির এই ঘটনা দেখা যাচ্ছে

ওয়াটারলু এলাকায় এপ্রিলে টানা দ্বিতীয় মাসের মতো বাড়ির গড় বিক্রয় মূল্য বেড়েছে বলে রিয়ালটররা জানিয়েছেন। বিক্রি কম থাকা সত্ত্বেও মূল্যবৃদ্ধির এই ঘটনা দেখা যাচ্ছে।

ওয়াটারলু রিজিয়ন অ্যাসোসিয়েশন অব রিয়ালটরস জানিয়েছে, এপ্রিলে বাড়ির বিক্রয়মূল্য বেড়ে দাঁড়িয়েছে ৭ লাখ ৯৭ হাজার ৭১৬ ডলার, মার্চের তুলনায় যা গড়ে ২ দশমিক ৬ শতাংশ বেশি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে বাড়ির যে দাম ছিল বর্তমান দাম তার চেয়ে অনেক কম। ওই সময় স্থানীয়ভাবে বাড়ির গড় মূল্য ছিল ১০ লাখ ৭ হাজার ১০৯ ডলার।

- Advertisement -

ডিটাচড হোমের গড় মূল্য কমা অব্যাহত রয়েছে এবং বর্তমানে তা ৯ লাখ ২৫ হাজার ২১৯ ডলারে দাঁড়িয়েছে। এ মূল্য মার্চের তুলনায় ১ দশমিক ৭ শতাংশ বেশি। তবে ২০২২ সালের এপ্রিলের তুলনায় ১১ দশমিক ৯ শতাংশ কম।

ওয়াটারলু রিজিয়ন অ্যাসোসিয়েশন অব রিয়ালটরসের প্রেসিডেন্ট মেগান বেল বলেন, ওয়াটারলু বাজার এখন বিক্রেতাদের অনকূলে। কারণ, গত বছরের তুলনায় বাড়ির দাম অনেক কমেছে। তবে আগামীতে বাড়ির দাম ধীরে ধীরে বাড়তে শুরু করবে বলে আমরা ধারণা করছি।

চলতি বছরের এপ্রিলে মোট ৬৭০টি বাড়ি হাতবদল হয়েছে, এক বছর আগের গড়ের তুলনায় যা ২২ শতাংশ এবং পাঁচ বছর আগের গড়ের তুলনায় ১৮ শতাংশ। বেল বলেন, বসন্তের স্থানীয় বাজার স্বাভাবিকের তুলনায় অনেকটাই নিস্তেজ এবং গত বছরের তুলনায় অর্ধেক বাড়ি বাজারে বিক্রির জন্য বাজারে নাম লিখিয়েছে।

এপ্রিলে বিক্রির জন্য বাজারে তালিকাভুক্ত হয়েছে মাত্র ৭০৩টি বাড়ি, দশ বছরের গড়ের তুলনায় যা অনেক কম। আগের দশ বছরে প্রতি বছর বাজারে বিক্রির জন্য তালিকাভুক্ত হতো গড়ে ১ হাজার ৩৯৭টি বাড়ি। তালিকাভুক্ত বাড়ির সংখ্যা কম হওয়া সত্ত্বেও ২০২৩ সালের এপ্রিলে বাড়ি বিক্রি হতে সময় লেগেছে আগের বছরের একই মাসের তুলনায় বেশি। গত মাসে একেকটি বাড়ি বিক্রি হতে সময় লেগেছে গড়ে ১৬ দিন, ২০২২ সালের একই মাসে সময় লেগেছিল যেখানে নয়দিন।

- Advertisement -

Read More

Recent