সোমবার - জুন ১৭ - ২০২৪

টরন্টোর মেয়র পদে ১০২ জন প্রার্থী

মার্ক সান্ডার্স

পরবর্তী মেয়র বেছে নিতে টরন্টোবাসী ২৬ জুন যখন ভোট দিতে যাবেন তখন প্রার্থী বেছে নিতে তাদের সামনে বিকল্পের অভাব থাকবে না। নতুন বেছে নেওয়ার এই উপনির্বাচনে মনোনয়ন জমা আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে। সেখানে নিবন্ধিত প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ১০২ জনে।

এই ১০২ জন প্রার্থীর মধ্যে অনেকেই রয়েছেন বর্তমান ও সাবেক কাউন্সিলর। সাবেক এমপি ও এমপিপি, নাগরিক আন্দোলনের কর্মী, স্কুল ট্রাস্টি এবং একজন তরুণও রয়েছেন। মনোনয়নপত্র প্রত্যাহারের সময়ও শেষ হয়েছে এবং খুব প্রার্থীই তা প্রত্যাহার করেছেন। উল্লেখযোগ্য ব্যতিক্রম কেবল আরবানিস্ট জিল পেনালোসা। অলিভিয়া চোর প্রতি সমর্থন ব্যক্ত করে কয়েক সপ্তাহ আগে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি।

- Advertisement -

ভোটের আর বাকি আছে ছয় সপ্তাহের মতো এবং সাবেক এমপি অলিভিয়া চো তার এগিয়ে থাকা ধরে রেখেছেন। মেইনস্ট্রিট রিসার্চ পরিচালিত সর্বশেষ সমীক্ষাতেও অন্য প্রার্থীদের চেয়ে এগিয়ে আছেন তিনি।

টরন্টোর ১ হাজার ২০৫ জন ভোটারের ওপর ১০ থেকে ১১ মে সমীক্ষাটি চালায় তারা। সমীক্ষায় অংশগ্রহণকারী মনস্থির করা ভোটারদের ৩১ শতাংশ চোকে ভোট দেবেন বলে জানিয়েছেন। আনা বাইলাওকে ভোট দেওয়ার কথা জানিয়েছেন ১৫, মার্ক সন্ডারসকে ১২ এবং জম ম্যাটলোকে ১০ শতাংশ ভোটার। অন্যদিকের মধ্যে মিটজি হান্টারকে ৯, অ্যান্থনি ফারেকে ৭, ব্র্যাড ব্র্যাডফোর্ডকে ৬ এবং ক্লো ব্রাউনকে ৫ শতাংশ ভোটার ভোট দেওয়ার ইচ্ছা পোষণ করেছেন।

মেইনস্ট্রিট রিসার্চের প্রেসিডেন্ট কুইটো ম্যাগিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, মনে হচ্ছে দুই থেকে তিন জনের মূল লড়াইটা হবে। নির্বাচনের আর কয়েক সপ্তাহ বাকি থাকায় এখন পর্যন্ত যারা পিছিয়ে আছেন তাদের পক্ষে তা পুষিয়ে নেওয়াটা কঠিন হবে।

- Advertisement -

Read More

Recent