রবিবার - জুলাই ১৪ - ২০২৪

অন্টারিওতে গাড়ি চালানো ব্যয়বহুল হচ্ছে

অন্টারিওর রাস্তায় গাড়ি চালানো ব্যয়বহুল হয়ে উঠছে এবং অন্তত একটি সিটিতে ইন্স্যুরেন্সের প্রিমিয়ামের হার ২০২১ সাল থেকে প্রায় ৪০ শতাংশ বেড়েছে। রেটসডটসিএর নতুন এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

- Advertisement -

প্রতিবেদন অনুযায়ী, এই বৃদ্ধির মূলে রয়েছে মূল্যস্ফীতি বেড়ে যাওয়া, গাড়ি ও এর যন্ত্রাংশের স্বল্পতা এবং গাড়ি চুরি বৃদ্ধি পাওয়া। এগুলোর পাশাপাশি কোভিড-১৯ মহামারির পর অধিক সংখ্যক চালক রাস্তায় নামাও আরেকটি কারণ। সব মিলিয়ে অন্টারিওজুড়ে অটো ইন্স্যুরেন্সের প্রিমিয়াম গত দুই বছরে প্রায় ১২ শতাংশ বেড়েছে।

রেটসডটসিএ প্রদেশে সর্বশেষ সমীক্ষা চালায় ২০২১ সালের ডিসেম্বরে। সে সময় অটো ইন্স্যুরেন্স প্রিমিয়াম ছিল গড়ে ১ হাজার ৫৫৫ ডলার। বর্তমানে প্রিমিয়াম বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৪৪ ডলারে। অংকটাকে বেশি মনে হলেও ব্র্যাম্পটনের চেয়ে তা বেশ কম।

অটো ইন্স্যুরেন্সের ক্ষেত্রে অন্টারিওর ব্যয়বহুল দশ সিটির মধ্যে সবার ওপরে রয়েছে ব্র্যাম্পটন। সেখানে গাড়ি চটালাতে খরচ করতে হয় ২ হাজার ৭০৭ ডলার। ২০২১ সালে ব্র্যাম্পটনে রেট ছিল ১ হাজার ৯৭৬ ডলার। অন্টারিওর বড় শহরগুলোতে ২০২৩ সালে রেট হিসাব করা হয়েছে ২ হাজার ৩২৫ ডলার, ১ হাজার ৯৫৩ ডলারের চেয়ে যা ১৯ শতাংশ বেশি।

২ হাজার ৩১১ ডলার রেট নিয়ে মিসিসোগা রয়েছে তালিকায় তৃতীয় স্থানে। ১ হাজার ৯৭১ ডলার থেকে ১৭ শতাংশ বেড়েছে নগরীটির রেট।

রেটসডটসিএর একজন ইন্স্যুরেন্স বিশেষজ্ঞ বলেন, রেট আরও বেশি বাড়বে বলে ধারণা করা হয়েছিল। কারণ, কার কাভারেজ কোম্পানিগুলো মূল্যস্ফীতি পুষিয়ে নিতে চাইছে। তাদেরকে রেট বাড়ানোর অনুমতি দেওয়ার অর্থ এই নয় যে, গত কয়েক বছরের লোকসান তারা পুষিয়ে নিতে পেরেছে।

উচ্চ মূল্যস্ফীতি অন্টারিওর বেশ কিছু ইন্স্যুরারকে গত বছর রেট বাড়ানোর অনুমতি চেয়ে প্রাদেশিক নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করতে বাধ্য করেছে। ফাইন্যান্সিয়াল সার্ভিসেস রেগুলেটরি অথরিটি (এফএসআরএ) ২২টি আবেদন অনুমোদনও করেছে।

- Advertisement -

Read More

Recent