শনিবার - মার্চ ২ - ২০২৪

জোনিং অর্ডারের সমালোচনায় মিসিসোগার মেয়র

মেয়র বনি ক্রম্বি

নগরীর লেকভিউ নেবারহুডের জন্য নতুন উন্নয়ন পরিকল্পনায় হাজারো বাড়ি যুক্ত করতে ফোর্ড সরকারের জোনিং অর্ডারের বিরুদ্ধে সরব হয়েছেন মিসিসোগার মেয়র বনি ক্রম্বি। মিসিসোগায় চলমান উন্নয়ন কর্মকা-কে প্রভাবিত করবে এমন দুটি মিনিস্টারিয়াল জোনিং অর্ডার (এমজেডও) শুক্রবার জারি করেছে প্রদেশ।

একটি আদেশের ফলে লেকশোর ও ডিক্সি রোডে মিশ্র ব্যবহারের জন্য বাড়ির সংখ্যা দ্বিগুন হবে। অর্থাৎ, ৮ হাজার ইউনিট থেকে তা বেড়ে দাঁড়াবে ১৬ হাজার ইউনিটে। অন্য আদেশটিতে ৩৩৫৫ এবং ৫৬৪৫ হুরন্টারিও স্ট্রিটে দুটি জমির উন্নয়ন ফার্স্ট-ট্র্যাকভুক্ত করা হয়েছে।

- Advertisement -

বৈঠকে উপস্থাপনের জন্য প্রস্তুত করা কর্মীদের এক প্রতিবেদনে উন্নয়নকাজে ইউনিট যোগ করাকে ঘিরে একাধিক উদ্বেগ ও তা নিয়ে সতর্ক করা হয়েছে। এতে করে সড়ক ও স্কুলের ধারণক্ষমতা কমার পাশাপাশি বছরব্যাপী পরিকল্পনা প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। লেকশোর রোড ইস্ট বরাবর অপর্যাপ্ত সড়কের কারণে উত্তর সংলগ্ন এলাকার উন্নয়নও এমজেডওর কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে প্রতিবেদনে সতর্ক করা হয়েছে।

মিসিসোগার মেয়র বনি ক্রম্বি সোমবার সকালে সাংবাদিকদের বলেন, এ ব্যাপারে আগেভাগেই সতর্ক করা হলে এবং আমার ও কমিউনিিটর সঙ্গে পারমর্শ করলে আমি স্বাগত জানাতে পারতাম। কোনো ধরনের সিদ্ধান্ত গ্রহণের আগে আমাদের বৈঠক করার সুযোগ দেওয়ার দরকার ছিল। আমরা একটা স্মার্ট নগর গড়ে তুলতে চাই। যেখানে যে ধরনের উচ্চতা ও ঘনত্ব প্রয়োজন এবং যৌক্তিক সেখানে সেটা করা হবে। আমার বিশ^াস, কমিউনিটির কাছে এলাকার জন্য এটাকে যৌক্তিক উচ্চতা ও ঘনত্ব মনে হচ্ছে না।

সাবেক লেকভিউ পাওয়ার জেনারেটিং স্টেশনের জন্য ১৭৭ একর জায়গা রুপান্তরের প্রস্তাব প্রথম উপস্থাপন করা হয় ২০১৮ সালে। এরপর থেকে বাড়তি ইউনিট যোগ করতে একাধিকবার তা পরিমার্জিত করা হয়েছে। সর্বশেষ কাউন্সিল যে প্রস্তাব অনুমোদন করেছে সেখঅনে ৮ হাজার ৫০ ইউনিট আবাসিক ভবন, ১ লাখ ৮০ হাজার বাণিজ্যিক স্পেস ও ১৪ একর এমপ্লয়মেন্ট জমির কথা বলা হয়েছে। যদিও এলাকার পরিকল্পনা এখন ব্যাপকভাবে বদলে ফেলা হয়েছে এবং সেখঅনে আগের চেয়ে বেশি ঘনত্বের সুযোগ থাকছে।

শুক্রবার বিকালে প্রকাশ করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে মিউনিসিপাল অ্যাফেয়ার্স ও আবাসনমন্ত্রী স্টিভেন ক্লার্ক বলেছেন, এই আদেশ প্রদেশের আবাসন সরবরাহ সংকট মোকাবেলায় কাজে আসবে।

- Advertisement -

Read More

Recent