শনিবার - মার্চ ২ - ২০২৪

সহিংসতার অভিজ্ঞতার কথা জানালেন ৮০% শিক্ষক

ইটিএফওর প্রেসিডেন্ট কারেন ব্রাউন সোমবার টরন্টোতে ইউনিয়নের প্রাদেশিক কার্যালয়ে বলেন সমীক্ষার ফলাফল আতঙ্কিত হওয়ার মতো এবং প্রাদেশিক ও স্কুল বোর্ড পর্যায়ে অবশ্যই ব্যবস্থা নিতে হবে

অন্টারিওর প্রায় ৮০ শতাংশ শিক্ষক ব্যক্তিগতভাবে সহিংসতার অভিজ্ঞতার মধ্য দিয়ে যাওয়া বা প্রত্যক্ষ করার কথা জানিয়েছেন। নতুন এক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। এলিমেন্টারি টিচারস’ ফেডারেশন অব অন্টারিও (ইটিএফও) গত ফেব্রুয়ারি ও মার্চে তাদের সদস্যদের ওপর সমীক্ষাটি চালায়।

ইটিএফওর প্রেসিডেন্ট কারেন ব্রাউন সোমবার টরন্টোতে ইউনিয়নের প্রাদেশিক কার্যালয়ে বলেন, সমীক্ষার ফলাফল আতঙ্কিত হওয়ার মতো এবং প্রাদেশিক ও স্কুল বোর্ড পর্যায়ে অবশ্যই ব্যবস্থা নিতে হবে।

- Advertisement -

সমীক্ষায় অংশ নেওয়া ৮০ শতাংশ শিক্ষক বলেছেন, সরকারি স্কুলে কাজ শুরু বরার পর থেকে সহিংস ঘটনা বেড়ে গেছে। ঘটনাগুলো অনেক বেশি গুরুতর বলে মন্তব্য করেছেন সমীক্ষায় অংশ নেওয়া ৬৬ শতাংশ শিক্ষক।

ইটিএফও সদস্যরা বলেছেন, মহামারি শুরু হওয়রা পর থেকে সহিংস ঘটনা ৭২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে এটা নতুন কোনো বিষয় নয়। নতুন যোট তা হলো এটা বাড়ছে। এই মন্তব্য করেন ব্রাউন। ইটিএফও সদস্য ও ২০ বছর ধরে শিকক্ষতা করা লিসা ডানবার বলেন, আমরা যেটা দেখছি সেটা আরও বড় সমস্যার উপসর্গ। আমাদের সরকারি শিক্ষা ব্যবস্থায় পর্যাপ্ত তহবিল না থাকায় আমাদের শিক্ষকদের দেওয়া সহায়তাও অপর্যাপ্ত। একটা বিষয় আমার কাছে পরিস্কার এবং তা হচ্ছে শিক্ষার্থীদের কোনো দোষ নেই। সরকারই বারবার ব্যর্থ হচ্ছে।

প্রতিবেদনের বিষয়ে মন্তব্য করতে প্রিমিয়ার ডগ ফোর্ড সোমবার বলেন, সহিংসতা বাড়ি থেকেই শুরু হয়। শিক্ষার্থীদের অবশ্যই তাদের শিক্ষকদের প্রতি সম্মান দেখাতে হবে। তাদের কাজটা কঠিন। বাচ্চার, তোমাদের কাজটা একযোগে করতে হবে।

ব্রাউন বলেন, ফোর্ড সরকার সরকারি শিক্ষা ব্যবস্থাকে তহবিল স্বল্পতায় রেখেছে। ফলে স্কুলগুলোতে পর্যাপ্ত সংখ্যক কর্মী নেই। এর মধ্য দিয়ে সরকার স্কুলে সহিংসতা বৃদ্ধি ও এর তীব্রতা বাড়াতে ভূমিকা রাখছে।

প্রায় ৮৩ হাজার সদস্যের প্রতিনিধিত্ব করছে ইটিএফও। সদস্যদের মধ্যে আছেন পাবলিক এলিমেন্টারি শিক্ষক, আরলি চাইল্ডহুড এডুকেটর, এডুকেশন সাপোর্ট পারসোনেল ও প্রফেশনাল সাপোর্ট পারসোনেল।

- Advertisement -

Read More

Recent