শনিবার - মার্চ ২ - ২০২৪

উইন্ডসরে ব্যাটারি প্ল্যান্ট নির্মাণ বন্ধ রেখেছে স্টেলান্টিস

গাড়ি উৎপাদনকারী বিশে^র সর্ববৃহৎ কোম্পানি স্টেলান্টিস অন্টারিওর উইন্ডসরে ৫০০ কোটি ডলার ব্যয়ে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি প্ল্যান্ট নির্মাণ বন্ধ রেখেছে

গাড়ি উৎপাদনকারী বিশ্বের সর্ববৃহৎ কোম্পানি স্টেলান্টিস অন্টারিওর উইন্ডসরে ৫০০ কোটি ডলার ব্যয়ে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি প্ল্যান্ট নির্মাণ বন্ধ রেখেছে। এর কারণ হিসেবে তারা বলছে, ফেডারেল সরকার যে প্রতিশ্রুতি দিয়েছিল তা তারা রাখছে না।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড অটোয়ার প্রতি প্রতিশ্রুতি রক্ষার অনুরোধ জানিয়েছে।

- Advertisement -

ক্রাইসলার, রাম ও ফিয়াট কার প্রস্তুত করে থাকে স্টেলান্টিস। দক্ষিণ কোরিয়ার ব্যাটারি প্রস্তুতকারক কোম্পানি এলজি এনার্জি সলিউশনের সঙ্গে ব্যাটারি প্ল্যান্ট নির্মাণে গত বছর ঘোষণা দিয়েছিল স্টেলান্টিস। এতে আড়াই হাজার মানুষের কাজের সুযোগ হওয়ার কথা। সব স্তরের সরকারের এতে আর্থিক সহায়তা দেওয়ার কথা। যদিও তার পরিমাণ কত সেটা ঘোষণা করা হয়নি। স্টেলান্টিস বলছে, ফেডারেল সরকার এখন তাদের প্রতিশ্রুতি রাখছে না।

এক বিবৃতিতে কোম্পানি বলেছে, কানাডিয়ান সরকার যেহেতু তাদের প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করছে না তাই তাদেরকে আপৎকালীন পরিকল্পনার কথা ভাবতে হচ্ছে। উইন্ডসরে ব্যাটারি মডিউল উৎপাদন সংক্রান্ত সব ধরনের কাজ তাৎক্ষণিকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

ফেডারেল সরকার বলেছে, আলোচনা চলছে। সোমবার হাউস অব কমন্সে প্রশ্নোত্তর পর্বে প্রসঙ্গটি আসে। উপ-প্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, কানাডার জন্য যে ধরনের চুক্তি সবচেয়ে ভালো হয় সেটার জন্য আমরা লড়াই করছি। হাউসের বাইরে ফ্রিল্যান্ড বলেন, চুক্তির ব্যাপারে আমি আত্মবিশ্বাসী। তবে এটাও মনে রাখতে হবে যে, ফেডারেল সরকারের সম্পদ অসীম নয় এবং ন্যায্য অংশের জন্য আমরা অন্টারিওর প্রতি নির্ভর করছি। সেই সঙ্গে স্টেলান্টিসের কাছেও আমরা যৌক্তিকতাও প্রত্যাশা করছি।

অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড বলেছেন, ফেডারেল সরকার ভক্স ওয়াগেনকে যে ধরনের সহায়তা দিয়েছে স্টেলান্টিসকেও একই সহায়তা দেওয়া প্রয়োজন। অন্টারিওর সেন্ট থমাসে কোম্পানিটি বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি প্রস্তুতকারী কারখানা নির্মাণের ঘোষণা দিয়েছে। এতে ১ হাজার ৩০০ কোটি ডলার ভর্তুকির পাশাপাশি ৭০ কোটি ডলার অনুদান দেওয়া হচ্ছে।

- Advertisement -

Read More

Recent