শনিবার - মার্চ ২ - ২০২৪

কনভিনিয়েন্স স্টোরে বিয়ার ও ওয়াইন বিক্রি অনুমতি পাচ্ছে

সোমবার এক সংবাদ সম্মেলনে ফোর্ড বলেন তার সরকার পরিকল্পনা থেকে সরে যাচ্ছে না এবং প্রতিশ্রুতি পূরণ করবে

কনভিনিয়েন্স স্টোরে বিয়ার ও ওয়াইন বিক্রির অনুমতি দেওয়ার যে প্রতিশ্রুতি প্রিমিয়ার ডগ ফোর্ড ২০১৮ সালের নির্বাচনী প্রচারণার সময় দিয়েছিলেন তার আবারও দিতে যাচ্ছেন। গত পাঁচ বছরে এটি হিমাগারে ছিল।

সোমবার এক সংবাদ সম্মেলনে ফোর্ড বলেন, তার সরকার পরিকল্পনা থেকে সরে যাচ্ছে না এবং প্রতিশ্রুতি পূরণ করবে। আমাদের লক্ষ্য হচ্ছে কনভিনিয়েন্স স্টোর ও বড় খুচরা বিক্রয়কেন্দ্রগুলোতে বিয়ার ও ওয়াইন বিক্রি নিশ্চিত করা। আমাদের চাওয়া ভোক্তাদের স্বাচ্ছন্দ।

- Advertisement -

ফোর্ড তার প্রথম প্রাদেশিক নির্বাচনের প্রচারণাকালে সুনির্দিষ্ট কিছু অ্যালকোহলিক বেভারেজ অন্টারিওজুড়ে কর্ণার স্টোরগুলোতে বিক্রির প্রতিশ্রুতি দিয়েছিলেন। বিক্রি সম্প্রসারণের জন্য ২০১৫ সালে লিবারেল সরকারের সঙ্গে দ্য বিয়ার স্টোরের স্বক্ষরিত ১০ বছরের চুক্তি বাতিল করে ২০১৯ সালে একটি বিল পাস করে প্রাদেশিক সরকার।

মাস্টার ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট নামের ওই চুক্তিতে দ্য বিয়ার স্টোরের তিন মালিক প্রতিষ্ঠান মলসন কুরস, লাবাট ব্রিউয়িং কোম্পানি ও স্লিম্যান ব্রিউরাজের পরিচালনা বাবদ ১০ কোটি ডলার বিনিয়োগের কথা ছিল। এই অর্থে প্রদেশজুড়ে ছড়িয়ে থাকা ৪৫০টি স্টোরফ্রন্ট আধুনিকায়নের কথা ছিল। এর বিনিময়ে ৪৫০টি গ্রোসারি স্টোরে বিয়ার ও ওয়াইন বিক্রি সম্প্রসারণের ক্ষমতা পায় প্রদেশ।

ডগ ফোর্ড বলেন, অনেকের এই ভুল ধারণা রয়েছে যে, বিয়ার স্টোরের সরকারের মালিকানাধীন। কিন্তু তা আসলে নয়। এটার মালিক তিনটি বৃহৎ বিদেশি বিয়ার কোম্পানি এবং মনোপলি ঠিক নয় বলে আমি মনে করি। তবে বিয়ার স্টোরের সঙ্গে যে যোগাযোগ রাখা প্রয়োজন সে ব্যাপারে আমি ওয়াকিবহাল।

এই অচলাবস্থা সত্ত্বেও দায়িত্বে থাকাকালে তিনি অ্যালকোহল বিক্রি ব্যাপকভাবে সম্প্রসারণ করেছেন বলে জানান ডগ ফোর্ড। কোভিড-১৯ মহামারির সময় প্রাদেশিক সরকার রেস্তোরাঁগুলোকে খাবারের পাশাপাশি অ্যালকোহল বিক্রিরও সুযোগ দিয়েছিল। এরপর থেকে এটি স্থায়ী হয়ে গেছে। এ ছাড়া দক্ষিণপশ্চিম অন্টারিওতে অবস্থিত বেশ কিছু ৭-ইলেভেন স্টোর অ্যালকোহল বিক্রির জন্য লাইসেন্সের আবেদন করেছে। লিমিংটনের একটি স্টোরকে গত বছর লাইসেন্স দেওয়াও হয়েছে।

অন্টারিওজুড়ে বর্তমানে ৪৫০টি গ্রোসারি স্টোর বিয়ার ও সিডার বিক্রি করতে পারছে। ২২৫টি স্টোর ওয়াইনও বিক্রি করতে পারছে।

- Advertisement -

Read More

Recent