শনিবার - মার্চ ২ - ২০২৪

স্টেলান্টিস ইস্যুতে ফেডারেল সরকারের ওপর হতাশ ফোর্ড

অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোড

গাড়ি নির্মাতা স্টেলান্টিসকে দেওয়া তহবিল জোগানোর প্রতিশ্রুতি পূরণে কানাডার প্রতি আহ্বান জানিয়েছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। গেন সঙ্গে অটোয়া যেভাবে বিষয়টি নিয়ে যেভাবে কাজ করছে তাতে হতাশাও প্রকাশ করেছেন তিনি।

বুধবার ফোর্ড বলেন, এলজি এনার্জি সলিউশনে সঙ্গে অন্টারিওর উইন্ডসরে যৌথভাবে ৫০০ কোটি ডলার ব্যয়ে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি তৈরির প্রতিশ্রুতি থেকে স্টেলান্টিস যাতে সরে না আসে সেটা নিশ্চিত করতে সব স্তরের সরকারের প্রতি কঠোরভাবে কাজ করতে হবে। কিন্তু অটোয়ার দেওয়া প্রতিশ্রুতি ওক্ষার দায়িত্ব তাদের।

- Advertisement -

তিনি বলেন, আশা করি ফেডারেল সরকার এগিয়ে আসবে এবং আমি সব সময়ই তাদের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে কাজ করতে আগ্রহী। যেমনটা আমরা অন্য গাড়ি নির্মাতাদের বেলায় করেছি। তারা সত্যিই খুব ভালো অংশীদার। এবার কী হব্ েআমি জানি না।

স্টেলান্টিস গত মাসে ফেডারেল সরকারের কাছে লেখা চিঠিতে জানায়, উৎপাদন প্রণোদনা যুক্তরাষ্ট্রের ইনফ্লেশন রিডাকশন অ্যাক্টের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করার বিষয়টি পাঁচবার লিখিতভাবে নিশ্চিত করেছে অটোয়া। কিন্তু তাদের সে প্রতিশ্রুতি তারা রক্ষা করেনি। প্রকল্প এলাকার নির্মাণকাজ বর্তমানে বন্ধ আছে।

কোম্পানিটি ফেডারেল সরকারের সঙ্গে স্পেশাল কন্ট্রিবিউশন এগ্রিমেন্ট কারখানা স্থাপনের ঘোষণা দেওয়ার প্রায় এক বছর পর ২০২৩ সালে চূড়ান্ত করে।

অন্টারিওর সেন্ট থমাসে ভক্সওয়াগেনের ব্যাটারি কারখানায় ভর্তুকির কথা ঘোষণা করার ঠিক আগের দিন স্টেলান্টিস চিঠিটি লিখেছে। কানাডা ভক্সওয়াগেনকে ৭০ কোটি ডলার পুঁজি জোগান দিচ্ছে। সেই সাথে ব্যাটারি উৎপাদনের ক্ষেত্রে প্রথম এক দশকে ১ হাজার ৩০০ কোটি ডলারের মতো ভর্তুকি দিচ্ছে। ইনফ্লেশন রিডাকশন অ্যাক্টের সঙ্গে সামঞ্জস্য বিধানে এটা করা হচ্ছে।

ফেডারেল মন্ত্রীরা এখন বলছেন, স্টেলান্টিসের সঙ্গে চুক্তি সম্পন্নের জন্য তারা চান অন্টারিও তাদের ন্যায্য হিস্যা দিক। কিন্তু এর দ্বারা কী বোঝানো হচ্ছে তা তিনি জানেন না বলে মন্তব্য করেছেন ডগ ফোর্ড। তিনি বলেন, এই সময়ে বিষয়টি সামনে আসাটা হতাশাজনক। কিন্তু আমরা চাই ফেডারেল সরকারের সঙ্গে কাজ করতে। স্টেলান্টিসকে আমরা হারাতে চাই না। কিন্তু আমার প্রশ্ন হচ্ছে আমাদের ন্যায্য হিস্যা কী?

স্টেলান্টিস বলেছে, উত্তর আমেরিকার এই ব্যাটারি প্ল্যান্টটিতে আড়াই হাজার মানুষের কর্মসংস্থানের ব্যবস্থঅ হবে। তবে গাড়ির যন্ত্রাংশ নির্মাতারা মনে করছেন এর ফলে পরোক্ষ কর্মসংস্থানের সৃুযোগ তৈরি হবে প্রায় ১০ হাজার।

- Advertisement -

Read More

Recent