বুধবার - মে ২২ - ২০২৪

আবাসন বাজার: চালকের আসনে বিক্রেতারা

আরবিসির ভাষায় আবাসন বাজারের ঐতিহাসিক মূল্য সংশোধনের যাত্রার সমাপ্তি ঘটেছে এবং বড় বাজারগুলোতে চালকের আসনে এখন বিক্রেতারা

আরবিসির ভাষায় আবাসন বাজারের ঐতিহাসিক মূল্য সংশোধনের যাত্রার সমাপ্তি ঘটেছে এবং বড় বাজারগুলোতে চালকের আসনে এখন বিক্রেতারা। আরবিসির নতুন এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে আরবিসির জ্যেষ্ঠ অর্থনীতিবিদ রবার্ট হগ বলেন, এক বছর ধরে মন্দাবস্থায় থাকার পর ২০২৩ সালের বসন্তে কানাডার আবাসন বাজার ঘুরে দাঁড়াবে বলে মনে হচ্ছে। কানাডায় এপ্রিলে বাড়ি বিক্রি পূর্ববর্তী মাসের তুলনায় ১১ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গড় বেঞ্চমার্ক মূল্য গত মাসে প্রায় তিন-চতুর্থাংশ বেড়েছে। এর মধ্যে টরন্টোতে মূল্য ২ দশমিক ৪ শতাংশ বেড়ে গড়ে ১১ লাখ ডলারে উন্নীত হয়েছে। হ্যামিল্টনে এপ্রিলে বাড়ির মূল্য বেড়েছে আগের মাসের তুলনায় ৫ দশকি ৪ শতাংশ এবং কিচেনার-ওয়ারাটরলুতে ৩ দশমিক ৯ শতাংশ।

- Advertisement -

আরবিসির প্রতিবেদনে বলা হয়েছে, টরন্টো ও ভ্যানকুভারের আবাসন বাজার ঘুরে দাঁড়ানোর যে ইঙ্গি এর আগে দেখঅ গিয়েছিল এপ্রিলে তা নিশ্চিত হয়েছে। টরন্টো ও ভ্যানকুভারে মাসভিত্তিক বাড়ির হাতবদল বেড়েছে যথাক্রমে ২৭ ও ২৫ শতাংশ। উভয় বাজারেই ক্রেতারা দ্রুত আস্থা ফিরে পেয়েছে বলে মনে হচ্ছে। জিটিএ বর্তমানে ক্রেতাদের বাজারে পরিণত হয়েছে। দেশব্যাপী চাহিদা ও সরবরাহের মধ্যে একটা ভারস্যাম দেখা যাচ্ছে।

যদিও এ অবস্থার পরিবর্তন হয়েছে বলে মনে হচ্ছে। এপ্রিলে টরন্টোতে বাড়ির গড় মূল্য আগের বছরের একই সময়ের তুলনায় ৭ দশমিক ৮ শতাংশ কম ছিল। কিন্তু টানা দুই মাস ধরে বাড়ির দাম বাড়ছে বলে জানিয়েছে টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ড।

টরন্টোতে বাড়ির গড় মূল্য সর্বনিম্ন ১০ লাখ ৩৭ হাজার ৫৪২ ডলারে নেমে আসার আগে ২০২২ সালের ফেব্রুয়ারিতে সর্বোচ্চ ১৩ লাখ ৩৪ হাজার ৬২ ডলারে উঠেছিল। উণ ব্যবয়বহুল হয়ে পড়ায় বাড়ির এই মূল্য পতন।
গ্রেটার টরন্টো এরিয়াতে এপ্রিলে বাড়ির গহড় মূল্য সর্বনি¤œ দামের চেয়ে প্রায় ১১ শতাংশ বেশি ছিল।

- Advertisement -

Read More

Recent