শনিবার - জুলাই ১৩ - ২০২৪

অন্টারিও থেকে গোল্ডেন মাশরুমের মাশরুম প্রত্যাহার

একটি ব্র্যান্ডের মাশরুম প্রত্যাহারের নোটিশ দিয়েছে হেলথ কানাডা

অন্টারিও ও এবং সম্ভবত অন্যান্য প্রদেশে বিক্রি হওয়া একটি ব্র্যান্ডের মাশরুম প্রত্যাহারের নোটিশ দিয়েছে হেলথ কানাডা। ব্যাকটেরিয়া সংক্রমনের কারণে এই নোটিশ দিয়েছে সংস্থাটি। বুধবার ইস্যু করা এই নোটিশে গোল্ডেন মাশরুমের ২২ ব্যাগ ইনোকি মাশরুম প্রত্যাহারের কথা বলা হয়েছে।

প্রত্যাহারকৃত পণ্যগুলো অন্টারিওতে বিক্রি করা হলেও অন্যান্য প্রদেশ ও অঞ্চলেও সেগুলো বিতরণ করা হয়ে থাকতে পারে।

- Advertisement -

লিস্টেরিয়া বা লিস্টেরিয়া মনোসাইটোজিন্স এক ধরনের ব্যাকটেরিয়া, যা খাবারের সঙ্গে শরীরে গেলে আপনি অসুস্থ্য হয়ে পড়তে পারেন। লিস্টারিওসিসের লক্ষণগুলোর মধ্যে আছে বমি, বমি বমি ভাব, একনাগাড়ে জ¦র, মাংশপেশীতে ব্যথা, তীব্র মাথাব্যথা এবং ঘাড় শক্ত হয়ে যাওয়া। গর্ভবতী নারী, বয়স্করা এবং যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল বিশেষ করে তারা এতে অসুস্থ্য হয়ে পড়তে পারেন বলে জানিয়েছে হেলথ কানাডা।

সংস্থাটি বলেছে, গর্ভবতী নারীদের মধ্যে কেবল মৃদু ঠান্ডা-জ¦রের লক্ষণ দেখা দিলেও এটা অকাল গভপাতেরও কারণ হতে পারে। সেই সঙ্গে নবজাতকের সংক্রমণ এমনকি মৃত সন্তান প্রসবের ঝুঁকিও রয়েছে।

লিস্টেরিয়ার কারণে গুরুতর অসুস্থ্যতা দেখা দিলেও মৃত্যুও হতে পারে। কেউ যদি প্রত্যাহারকৃত পণ্য খাওয়ার অসুস্থ্য হয়েছেন বলে মনে করেন সেক্ষেত্রে তার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগের আহ্বান জানিয়েছে হেলথ কানাডা।

সংস্থাটি বলেছে, আপনার বাড়িতে যদি প্রত্যাহারকৃত পণ্য থেকে থাকে তাহলে সেগুলো খাওয়া, সরবরাহ, ব্যবহার অথবা বিক্রি করা থেকে বিরত থাকুন। বরং সেগুলোকে ফেলে দিন অথবা যেখান থেকে কিনেছেন সেখানে ফেরত দিয়ে দিন।

- Advertisement -

Read More

Recent