শনিবার - মার্চ ২ - ২০২৪

নোভা স্কশয়িায় স্বাস্থ্য সুরক্ষা আইন প্রত্যাহার

নোভা স্কশিয়ার চিফ মেডিকেল অফিসার ডা রবার্ট স্ট্র্যাং এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন কোভিড ১৯ এর জন্য এখন জরুরি পদক্ষেপের প্রয়োজন না হলেও আমরা কোভিড ১৯ সংক্রান্ত কার্যক্রমের ওপর নজর রাখবো

কোভিড-১৯ রির্পোটিং এবং প্রদেশে যেভাবে এটি মোকাবিলা করা হচ্ছিল তাতে পরিবর্তন আনছে নোভা স্কশিয়া। প্রদেশ তাদের কোভিড-১৯ স্বাস্থ্য সুরক্ষা আইন তুলে নিয়েছে। মঙ্গলবার থেকেই উদ্যোগটি কার্যকর হয়েছে। ২০১৫ সালের ১৫ মার্চ প্রদেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার পর আইনটি চালু করা হয়। এর পক্ষে যুক্তি হিসেবে বিশ^ স্বাস্থ্য সাম্প্রতিক ঘোষণার কথা উল্লেখ করেন নোভা স্কশিয়ার চিফ মেডিকেল অফিসার। কোভিড-১৯ এখন আর বৈশি^ক স্বাস্থ্য জরুরি অবস্থা নয় বলে ঘোষণা দেয় সংস্থাটি।

নোভা স্কশিয়ার চিফ মেডিকেল অফিসার ডা. রবার্ট স্ট্র্যাং এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, কোভিড-১৯ এর জন্য এখন জরুরি পদক্ষেপের প্রয়োজন না হলেও আমরা কোভিড-১৯ সংক্রান্ত কার্যক্রমের ওপর নজর রাখবো। যেমনটা আমরা অন্য রোগের ক্ষেত্রেও করে থাকি। রেসপিরেটরি সিজন আসন্ন হওয়ায় কোভিড-১৯কে রেসপিরেটরি ইলনেস কর্মসূচিতে অন্তর্ভুক্ত করে আমরা আরও সাধারণ পদক্ষেপ গ্রহণ করছি। ব্যক্তিগত যে ধরনের সুরক্ষা আমাদেরকে কোভিড-১৯ এর বিরুদ্ধে সুরক্ষা দিয়েছিল একই ধরনের পদক্ষেপ আমাদেরকে ইনফ্লুয়েঞ্জা ও অন্যান্য শ^াসতন্ত্রের রোগ থেকেও সুরক্ষা দেবে।

- Advertisement -

২০২১ সালে সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা স্থাপনায় বাধ্যতামূলক ভ্যাকসিনেশনের যে প্রটোকল জারি করা হয়েছিল তাতেও পরিবর্তন আনা হবে। প্রদেশের পক্ষ থেকে বলা হয়েছে, সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা স্থাপনার নিয়োগদাতা ও পরিচালকদের দায়িত্ব থাকবে কোভিড-১৯ নীতি কার্যকর করা। মাস্ক পরিধান করা এর মধ্যে অন্যতম। সেবা প্রদানকারী ও স্বেচ্ছাসেবীদের বাইরে অন্য কর্মীদের ভ্যাকসিন নিতে হবে কিনা সে সিদ্ধান্তও নেবেন তারাই।

প্রদেশের সাপ্তাহিক কোভিড-১৯ ড্যাশবোর্ড শেষবারের মতো হালনাগাদ করা হয় গত বৃহস্পতিবার। যদিও মাসিক প্রতিবেদন চালু থাকবে। অক্টোবর থেকে জনস্বাস্থ্য বিভাগের অনলাইন রেসপিরেটরি ওয়াচ প্রতিবেদনে কোভিড-১৯ সংক্রান্ত উপাত্ত থাকবে।

প্রদেশের পক্ষ থেকে বলা হয়েছে, এটা মাসিকভিত্তিতে প্রকাশিত হবে। তারপর শীতের মাসগুলোতে ম্বাসতন্ত্রের সমস্যা বেড়ে গেলে তার আরও ঘন ঘন প্রকাশ করা হবে।

- Advertisement -

Read More

Recent