শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

ফার্স্ট নেশন শিক্ষার্থীদের টিউশন ফি মওকুফ করছে ইউনিভার্সিটি অব ওয়াটারলু

আদিবাসী লোকজন যে অব্যাহতভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন এবং ঔপনিবেশিকতার কারণে কানাডায় যে সাংস্কৃতিক সংযোগের অভাব রয়েছে তা তুলে ধরতে গত হেমন্তে একটি অনুষ্ঠানের আয়োজন করে ইউনিভার্সিটি অব ওয়াটারলু সেই সঙ্গে আদিবাসী ইতিহাস আরও ভালোভাবে বুঝতে কাজ করার প্রতিশ্রুতি দেওয়া হয়

যাদের অঞ্চলে অবস্থিত সেই দুই ফার্স্ট নেশনের শিক্ষার্থীদের জন্য টিউশন ফি মওকুফ করছে ইউনিভার্সিটি অব ওয়াটারলু। বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ বলেছে, সিক্স নেশন্স অব দ্য গ্র্যান্ড রিভার এবং মিসিসোগাস অব দ্য ক্রেডিট ফার্স্ট নেশন্সের আন্ডারগ্র্যাজুয়েট ও গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের ক্ষেত্রে এই টিউশন ফি মওকুফ প্রযোজ্য হবে। এটা শুরু হবে সেপ্টেম্বর থেকে।

বিশ^বিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, কানাডার অন্যান্য অঞ্চল ও যুক্তরাষ্ট্রের আদিবাসী শিক্ষার্থীদের টিউশন ফির হারও কমানো হবে। সেই সঙ্গে ফার্স্ট নেশন, মেটিস ও ইনুইট সম্প্রদায়ের আবেদনকারীদের আবেদন ফি মওকুফ অব্যাহত রাখা হবে।

- Advertisement -

এটা বিশ^বিদ্যালয়ের পুনঃএকত্রিকরণ উদ্যোগের অংশ বলে মন্তব্য করেন বিশ^বিদ্যালয়ের প্রেসিডেন্ট বিবেক গোয়েল। তিনি বলেন, ফার্স্ট নেশনের শিক্ষার্থীদের যেসব প্রতিবন্ধকতার মুখে পড়তে হয় টিউশন ফি মওকুফ তা কমাতে সাহায্য করবে। সেই সঙ্গে ইউনিভার্সিটিতে পোস্ট-সেকেন্ডারি শিক্ষার সুযোগ দেবে তাদেরকে।

আদিবাসী লোকজন যে অব্যাহতভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন এবং ঔপনিবেশিকতার কারণে কানাডায় যে সাংস্কৃতিক সংযোগের অভাব রয়েছে তা তুলে ধরতে গত হেমন্তে একটি অনুষ্ঠানের আয়োজন করে ইউনিভার্সিটি অব ওয়াটারলু। সেই সঙ্গে আদিবাসী ইতিহাস আরও ভালোভাবে বুঝতে কাজ করার প্রতিশ্রুতি দেওয়া হয়।

- Advertisement -

Read More

Recent