শুক্রবার - জুন ২১ - ২০২৪

অন্টারিওর ৯৯% নার্সিং হোমের বাসিন্দাদের কক্ষে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা

লং টার্ম কেয়ার বিষয়ক মন্ত্রী পল ক্যালান্ড্রা বলেন অন্টারিওর ৬২৫টি নার্সিং হোমের মধ্যে মাত্র ৯টিতে বাসিন্দাদের কক্ষে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা নেই

অন্টারিওর প্রায় ৯৯ শতাংশ নার্সিং হোমের বাসিন্দাদের কক্ষে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা রয়েছে। প্রদেশ এক বছর আগে এ ব্যাপারে সময়সীমা বেঁধে দেওয়ার পর এই অগ্রগতি এসেছে।

লং-টার্ম কেয়ার বিষয়ক মন্ত্রী পল ক্যালান্ড্রা বলেন, অন্টারিওর ৬২৫টি নার্সিং হোমের মধ্যে মাত্র ৯টিতে বাসিন্দাদের কক্ষে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা নেই।

- Advertisement -

এগুলোর মধ্যে তিনটিতে মে মাসের মধ্যে শীতাতপ যন্ত্র স্থাপনের কথা ছিল। আরও তিনটিতে বসানোর কথা এই গ্রীষ্মে। বাকি দুইটিতে বিদ্যুতের সমস্যা রয়েছে। কিন্তু এর উন্নতি হচ্ছে এবং সেগুলোতেও শেষ পর্যন্ত এসি বসবে। সরকার এই আটটি হোমকে জরিমানা থেকে অব্যাহতি দিলেও একটিকে সম্প্রতি জরিমানা করেছে।

গরম আবহ্ওায়া আসন্ন হওয়ায় প্রদেশের পক্ষ থেকে এখন পরিদর্শন চালানো হচ্ছে। বাসিন্দাদের কক্ষে শীতাতপ নিয়ন্ত্রণ বাধ্যতামূলক করে পাস হওয়া আইন পরিপালন নিশ্চিত করাই এর উদ্দেশ্য।

ক্যালান্ড্রা কানাডিয়ান প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ঘরগুলোকে শীতাতপ নিয়ন্ত্রিত করার একটা কর্মসূচি আমরা চালু করেছি। ৯৯ শতাংশ নার্সিং হোমে এটা হয়েছে। আরও কিছু নার্সিং হোমে এটি বসাতে বাকি আছে।

২০২২ সালের জুনের মধ্যে সব লং-টার্ম কেয়ার হোমের বাসিন্দাদের কক্ষে এয়ার কন্ডিশনিং স্থাপনের বাধ্যকবাধকতা দেওয়া হয়েছিল। এয়ার কন্ডিশনিংয়ের জন্য যে তহবিল তা সরবরাহ করে প্রদেশ এবং এই কর্মসূচিতে তারা ২০ কোটি ডলার ব্যয় করছে। আইন পরিপালন না করা নার্সিং হোমগুলোর ওপর মোটা অংকের জরিমানা আরোপের বিধান রেখে সম্প্রতি নীতিমালাও পাস করেছে সরকার।

পরিদর্শনের অংশ হিসেবে গত সপ্তাহে প্রথমবারের মতো জরিমানা করে প্রদেশ। অন্টারিওর হকসবারিতে প্রেসকট অ্যান্ড রাসেল রেসিডেন্সকে আইন পরিপালন না করায় ২৫ হাজার ডলার জরিমানা করা হয়েছে।

ক্যালান্ড্রা বলেন, পরিদর্শকরা নার্সিং হোমে এয়ার কন্ডিশনিং দেখতে পান। কিন্তু সেগুলো বাসিন্দাদের কক্ষে স্থাপন করা ছিল না। পরিদর্শকরা এগুলো বসানোর জন্য নার্সিং হোমটিকে এক সপ্তাহের সময় দিয়েছেন। এয়ার কন্ডিশনিং নিয়ে আমাদের প্রত্যাশা কী সে ব্যাপারে আমরা তাদের কাছে খুবই পরিস্কার। আমরা এতে অর্থায়ন করেছি। আমরা প্রত্যাশা করবো এগুলো যাতে কক্ষে থাকে।

- Advertisement -

Read More

Recent