শুক্রবার - মে ২৪ - ২০২৪

কানাডা সশস্ত্র বাহিনীর প্রাচীনতম রেজিমেন্টের প্রতি প্রিন্সেস অ্যানির শ্রদ্ধা

প্রিন্সেস অ্যানি এখনো সচল কানাডার প্রাচীনতম পদাতিক বাহিনীর প্রতি শনিবার শ্রদ্ধা জানিয়েছেন তিনি বলেন কানাডা স্বাধীন দেশ হিসেবে প্রতিষ্ঠিত হওয়ারও আগে এই বাহিনীর সৃষ্টি এবং এর অনেক গল্প আছেছবিকানাডিয়ান আর্মি

ব্রিটিশ রাজপরিবারের সফররত সদস্য প্রিন্সেস অ্যানি এখনো সচল কানাডার প্রাচীনতম পদাতিক বাহিনীর প্রতি শনিবার শ্রদ্ধা জানিয়েছেন। তিনি বলেন, কানাডা স্বাধীন দেশ হিসেবে প্রতিষ্ঠিত হওয়ারও আগে এই বাহিনীর সৃষ্টি এবং এর অনেক গল্প আছে।

প্রিন্সেস অ্যানি বলেন, অষ্টম কানাডিয়ান হুসারস তার ১৭৫ বছরের ইতিহাসে চমৎকার সব গল্পের সাক্ষী হয়ে আছে। গত ১৭৫ বছর ধরে এই রেজিমেন্ট ও এর সৈন্যরা নিউ ব্র্যান্সউইক ও কানাডাকে সেবা দিয়ে যাচ্ছেন। এটা একটা বিরাট অর্জন। বাহিনীটির ঐতিহাসিক শিকড় আমেরিকান বিপ্লবের মদ্যে প্রোথিত। সেই সময় সৈন্যরা সামরিক নৈপুন্যের জন্য বিশেষ খ্যাতি পেয়েছিলেন। অনেক সৈন্য এরপর নিউ ব্রান্সউইকে স্থানান্তরিত হন।

- Advertisement -

রেজিমেন্টের অনারারি কর্নেল জেমস লকিয়েরও সাম্প্রতিক এক সাক্ষাৎকারে এর ইতিহাসের বিষয়টি তুলে ধরেন। কানাডিয়ান প্রেসকে দেওয়া ওই সাক্ষাৎকারে তিনি বলেন, আমেরিকান মতাদর্শের সম্প্রসারণবাদের প্রতিক্রিয়ায় ১৮৪৮ সালে বাহিনীটি গঠিত হয়।

সেই সময় নিউ ব্রান্সউইককে রক্ষার জন্য টাউনফোক, ক্র্যাফটসম্যান, আর্টিজান ও কৃষকরা একত্রিত হয়েছিলেন। এরপর কানাডাকে রক্ষার জন্য তারা সমবেত হয়েছেন। আমরাই সবচেয়ে প্রাচীন এবং কানাডায় আর্মি রেজিমেন্ট হিসেবে দায়িত্ব পালন করে চলেছি।

প্রিন্স অ্যানি বলেন, অষ্টম হুসারস তার শুরুর খ্যাতির ওপর দাঁড়িয়ে নিজেদের গঠন জারি রেখেছে এবং কানাডার বড় বড় যুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। দুই বিশ^যুদ্ধের পাশাপাশি বসনিয়া ও আফগানিস্তানের সহিংসতার সময় ভূমিকা রেখেছে তারা। বাহিনীটি ঈর্ষনীয় সাফল্য দেখিয়েছে, যেটা অর্জনের জন্য কঠোর পরিশ্রম ও প্রতিশ্রুতি প্রয়োজন।

রাজার বোন অ্যানি ১৯৭২ সালের জুনে পোশাকী কর্নেল ইন চিফ র‌্যাংক পাওয়ার পর থেকে রেজিমেন্টের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রেখে চলেছেন।

- Advertisement -

Read More

Recent