শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

আরও ১৩ দেশের পরিচিত ভ্রমণকারীরা ভিসা ছাড়াই আসতে পারবে

১৩টি দেশের কম ঝুঁকিপূর্ণ যাত্রীরা ভিসা আবেদন ছাড়াই চাইলে কানাডায় আসতে পারবেন বলে জানিয়েছেন অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার

আরও ১৩টি দেশের কম ঝুঁকিপূর্ণ যাত্রীরা ভিসা আবেদন ছাড়াই চাইলে কানাডায় আসতে পারবেন বলে জানিয়েছেন অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার। এর পরিবর্তে তারা ইলেক্ট্রনিক পদ্ধতিতে ভ্রমণ অনুমতি চাইতে পারবেন। ডিজিটাল ভ্রমণ নথির জন্য খরচ হবে ৭ ডলার এবং কয়েক মিনিটের মধ্যেই তা পাওয়া যাবে।

১৩ দেশের ভ্রমণকারীদের গত দশ বছরের মধ্যে কানাডিয়ান ভিসা থাকলে অথবা বর্তমানে যুক্তরাষ্ট্রের নন-ইমিগ্র্যান্ট ভিসা থাকলে এবং তারা আকাশপথে ভ্রমণ করলে তারা দ্রুত ও কম খরচে সুযোগটি নিতে পারবেন। ২০১৭ সালে কানাডা পরীক্ষামূলকভাবে ধারণাটি চালুর চেষ্টা করে। ব্রাজিল, বুলগেরিয়া ও রোমানিয়ার ভ্রমণকারীদের দিয়ে এটি শুরু হয়। এরপর থেকে বুলগেরিয়া ও রোমানিয়ার নাগরিকদের জন্য ভিসার বাধ্যবাধকতা তুলে নেওয়া হয়। কিন্তু ব্রাজিলের যোগ্য ব্যক্তিরা এখনো ইলেক্ট্রনিক পদ্ধতিতে ভ্রমণ অনুমতির জন্য আবেদন করতে পারবেন।

- Advertisement -

নতুন এই পদ্ধতি কানাডা ভ্রমণকারীদের জন্য কাজগুলো কেবল সহজই করবে না, ভিসা আবেদনের যে চাপ তাও কমাতে সহায়তা করবে বলে জানান ফ্রেজার। তিনি বলেন, যারা সাম্প্রতিককালে কঠোর স্ক্রিনিংয়ের মধ্য দিয়ে কানাডায় এসেছেন অথবা যুক্তরাষ্ট্রে গেছেন তাদের প্রতি আমাদের এই বিশ^াস আছে যে, কানাডায় ভিসা আবেদনের সব যোগ্যতা তাদের রয়েছে।

আগামীতে কর্মসূচিটি অন্যান্য দেশের জন্যও সম্প্রসারণ করা হবে বলে জানান ফ্রেজার। ইলেক্ট্রনিক ভ্রমণ অনুমতি পাঁচ বছর বা যতদিন ভিসার মেয়াদ আছে ততদিন পর্যন্ত কার্যকর থাকবে। যেসব দেশের নাগরিকরা এই সুবিধা পাবেন সেগুলো হলোÑব্রাজিল, অ্যান্টিগা অ্যান্ড বারবুডা, আর্জেন্টিনা, কোস্টা রিকা, মরক্কো, পানামা, ফিলিপিন্স, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাইন্স, সেইশেলস, থাইল্যান্ড, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো এবং উরুগুয়ে।

- Advertisement -

Read More

Recent