শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

বিদেশি হস্তক্ষেপ শুনানি জুলাইয়ে

প্রশ্নের এক পর্যায়ে লিবারেল এমপি জেনিফার ওকোনেল বলেন কনজার্ভেটিভরা ১৫ মিনিট র‌্যাপোর্টারকে প্রশ্ন করেন

কানাডার স্পেশাল র‌্যাপোর্টার ডেভিড জনস্টন বিদেশি হস্তক্ষেপকে ঘিরে তার উদ্দেশ্য নিয়ে যে অভিযোগ করা হচ্ছে তা ভিত্তিহীন বলে দাবি করেছেন তিনি। তিনি বলেন, তিনি তার কাজ এগিয়ে নেওয়ার পরিকল্পনা করছেন। আগামী মাসেই গণশুনানি শুরু করতে চান তিনি।

কমিটির এমপিদের সামনে মঙ্গলবার তার ভূমিকা, নির্বাচনে হস্তক্ষেপ নিয়ে তার প্রতিবেদন, গণতদন্তের বিরুদ্ধে তার সিদ্ধান্ত এবং স্বার্থের দ্বন্দ্ব নিয়ে অভিযোগের ব্যাপারে আসেব কথা বলেন জনস্টন। তিনি বলেন, এমপিরা যতই তার সিদ্ধান্ত নিয়ে আক্রমণ করুক না কেন তাতে তা সত্য হয়ে যাবে না। বিদেশি হস্তক্ষেপের ইস্যুটি গুরুতর ও শক্তিশালী বিতর্কের দাবি রাখে। আমার সুপারিশের সঙ্গে ভিন্নমতকে আমি স্বাগত জানিয়ে যাবো। কিন্তু আমার কাজ সম্পাদন থেকে সরে দাঁড়াবো না।

- Advertisement -

প্রসিডিউর অ্যান্ড হাউজ অ্যাফেয়ার্স কমিটির সামনে হাজির হয়ে তিন ঘণ্টা বিভিন্ন প্রশ্নের উত্তর দেন জনস্টন। বৈঠকে যাওয়ার আগে জনস্টন সাংবাদিকদের বলেন, আমার কাজের ব্যাপারে কথা বলতে আমি উদগ্রিব। আগামী মাসের শুরুতে আমি গণশুনানির আয়োজন করব। আমার এই কাজের জন্য আমি জাতীয় নিরাপত্তা, গোয়েন্দা, আইন ও ডায়াসপোরা কমিউনিটি বিষয়ে বিশেষজ্ঞ তিনজন বিশেষ উপদেষ্টার সহায়তা পাবো। সবাই মিলে কানাডার গণতান্ত্রিক ইনস্টিটিউটগুলো রক্ষায় জরুরি পরিবর্তনের সুপারিশ করব।

শুনানিতে বিরোধীদলের আনুষ্ঠানিক প্রশ্ন শুরু হয় জনস্টনের অতীত, ট্রুডো পরিবারের সঙ্গে তার পারিবারিক যোগাযোগ, পিয়েরে এলিয়ট ট্রুডো ফাউন্ডেশনে তার আগের সদস্যপদ এবং তার কাউন্সিলের পক্ষ থেকে লিবারেল পার্টিকে দেওয়া অনুদান নিয়ে।

উত্তরে জনস্টন বলেন, আমি কোনো স্বার্থের সংঘাত দেখছি না। সেই সঙ্গে তাকে বিশ^াসের সঙ্গে ও মানসম্পন্ন প্রতিবেদন তৈরিতে সহায়তা করায় টরন্টোর আইনজীবী শেইলা ব্লকের পক্ষে অবস্থান তুলে ধরেন।

প্রশ্নের এক পর্যায়ে লিবারেল এমপি জেনিফার ও’কোনেল বলেন, কনজার্ভেটিভরা ১৫ মিনিট র‌্যাপোর্টারকে প্রশ্ন করেন। তাকে কমিটির সামেন আনার ব্যাপারে তারা খুবই উৎসাহী ছিলেন এবং বিদেশি হস্তক্ষেপের ব্যাপারে মূল বিষয়ে না গিয়ে সময় পার করেন তারা।
লিবারেল পার্টির অন্য এমপিরাও একই ধরনের মন্তব্য করেন।

- Advertisement -

Read More

Recent