সোমবার - জুন ১৭ - ২০২৪

ম্যানিটোবায় বাস দুর্ঘটনায় ১৫ জ্যেষ্ঠ নাগরিক নিহত

ম্যানিটোবার আরসিএমপির কমান্ডিং অফিসার সহকারী কমিশনার রব হিল বলেন দিনটি ম্যানিটোবা ও কানাডায় বেদনায়ক দিন হিসেবে চিহ্নিত হয়ে থাকবে

ক্যাসিনোর উদ্দেশে বাসভর্তি জ্যেষ্ঠ নাগরিকদের দিনের বেলার একটা ট্রিপ বৃহস্পতিবার বিপর্যয় ডেকে আনে। উইনিপেগের পশ্চিমে ট্রান্স-কানাডা হাইওয়েতে একটি সেমির সঙ্গে বাসটির সংঘর্ষ এই বিপর্যয় ডেকে আনে। পুলিশ জানিয়েছে, দুর্ঘটনায় ১৫ জন নিহত হয়েছেন। আহত আরও ১০ জনকে হাসপাতালে পাঠানো হয়েছে। আহতদের বেশিরভাগই মাথায় আঘাত পেয়েছেন। তবে উভয় চালকই বেঁচে গেছেন।

ম্যানিটোবার আরসিএমপির কমান্ডিং অফিসার সহকারী কমিশনার রব হিল বলেন, দিনটি ম্যানিটোবা ও কানাডায় বেদনায়ক দিন হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। যারা খবরের জন্য অপেক্ষা করে আছেন তারা যদি জানতে পারেন যে, ভালোবাসার মানুষটির মরদেহ আজ রাতে বাড়িতে পৌঁছাবে, তাদের জন্য এটা কতটা কঠিন তা আমি ভাবতে পারছি না।

- Advertisement -

কর্মকর্তারা জানান, ঘটনাস্থলে ১২টি অ্যাম্বুলেন্স ও আকাশ পরিবহন সহায়তা পাঠানো হয়। কারবেরির ঠিক উত্তরে ট্রান্স-কানাডা হাইওয়ে ও হাইওয়ে ৫ এর সংযোগস্থলে পরিস্কার আবহাওয়ার মধ্যে দুপুরের দিকে এই দুর্ঘটনা ঘটে। কারবেরি উইনিপেগের ১৭০ কিলোমিটার পম্চিমে।

আরসিএমপির সুপরিন্টেন্ডেন্ট রব লাসন বলেন, সংঘর্ষের সময় ডফিন ও পাশর্^বর্তী এলাকা থেকে ২৫ জন যাত্রী নিয়ে ছেড়ে আসা বাসটি ট্রান্স-কানাডা পার হচ্ছিলো বলে মনে হচ্ছে। বাসটি আগেই পশ্চিমমুখী লেনগুলো অতিক্রম করেছিল এবং সেমির সঙ্গে সংঘর্ষের আগে পূর্বমুখী লেনগুলো পার হচ্ছিল।

দুর্ঘটনার কারণ বা পরিস্থিতি সম্পর্কে মন্তব্য করতে অস্বীকার করেন লাসন। তিনি বলেন, তদন্ত চলছে এবং এ ঘটনায় ফৌজদারি অভিযোগ আনা হতে পারে। এ সংক্রান্ত আরও উত্তরের জন্য কিছু সময় অপেক্ষা করতে হবে।
কারবেরির স্যান্ড হিলস ক্যাসিনোর একজন মুখপাত্র বলেন, বাসটি দিনের শেষ দিকে তাদের এখানে পৌঁছানোর কথা ছিল।

ডফিন অ্যাক্টিভ লিভিং সেন্টারের প্রশাসক কিম আর্মস্ট্রং বলেন, বৃহস্পতিবার ভোরের দিকে বাসটিপ লজ থেকে ছেড়ে যায়। জ্যেষ্ঠ নাগরিক ও কমিউনিটি সদস্যরা প্রায়ই পাশর্^বর্তী ক্যাসিনো ও অনুষ্ঠানে বাসে করে যান। সিটিতে জ্যেষ্ঠ নাগরিকদের সংখ্যা প্রায় ৮ হাজার ৬০০। আমাদের কমিউনিটির এতগুলো মানুষকে হারানো বড় ক্সতি এবং অবশ্যই বেদনাদায়ক। যারা বেঁচে আছেন তাদের জন্য আমরা প্রার্থনা করছি।

ট্রাক কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, এই দুর্ঘটনায় তারা বেদনাহত। তবে কী ঘটেছে সে ব্যাপারে বিস্তারিত সেভাবে জানায়নি তারা।

ডে অ্যান্ড রসের প্রধান নির্বাহী কর্মকর্তা উইলিয়াম ডোহার্টি বলেন, আহতরা সেরে উঠবেনÑএই আশা আমরা করছি। তদন্তে আমরা পূর্ণ সহযোগিতা করব এবং আরও কোনো সহায়তার প্রয়োজন সাধ্যমতো আমরা তা দেওয়ার চেষ্টা করব।

এ ঘটনায় দেশজুড়ে শোকের ছায়া নেমে এসেছে। ম্যানিটোবার প্রিমিয়ার হিদার স্টেফানসন সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে বলেছেন, কারবেরির কাছে মর্মান্তিক এই দুর্ঘটনার খবর শুনে আমার হৃদয় ভেঙে গেছে। দুর্ঘটনার শিকার সবার প্রতি আমার আন্তরিক সমবেদনা থাকলো।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই ঘটনাকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন। এক টুইটে তিনি লিখেছেন, যারা তাদের প্রিয়জনকে হারিয়েছেন তাদের প্রতি আমার গভীর সমবেদনা থাকলো। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। এ ঘটনায় ক্ষতিগ্রস্তরা যে কী রকম বেদনার মধ্য দিয়ে যাচ্ছেন আমি তা কল্পনা করতে পারছি না। তবে কানাডিয়ানরা আপনাদের সঙ্গে আছে।

- Advertisement -

Read More

Recent