সোমবার - জুন ১৭ - ২০২৪

উড়াল ট্রানজিট পাচ্ছে ভন

বর্তমানে নগরীর ডাউনটাউন থেকে হাসপাতালে যেতে কারে সময় লাগে ১০ থেকে ৩০ মিনিট ট্রানজিটে যেতে সময় লাগে ৩৫ থেকে ৪০ মিনিট কিন্তু গন্ডোলায় এই সময় মাত্র ১৫ মিনিটে নেমে আসবে বলে প্রকৌশল প্রতিষ্ঠানটি জানিয়েছে

আপনি যদি কখনো সড়কে ভয়াবহ যানজটের মধ্যে পড়ে যান তাহলে কার ও বাসের ওপর দিয়ে উড়ে যাওয়ার ইচ্ছা নিশ্চয় আপনার মনের মধ্যে উঁকি দেয়। ধারণাটির বাস্তবায়ন অসম্ভব মনে হলেও, বর্ধিষ্ণু জনগণ ও যানজটের সমস্যা সমাধানে অন্টারিওর ভন সিটির ভাবনায় সেটাই ঘুরছে।

ওয়াশিংটনভিত্তিক প্রকৌশল কোম্পানি এসসিজে অ্যালায়েন্স টরন্টোর উত্তরের এই সিটির জন্য একটি শে^তপত্র তৈরি করেছে। তাতে ভ্রমণ সময় কমিয়ে আনতে গন্ডোলা সিস্টেমকে কার্যকর উপায় হিসেবে তুলে ধরা হয়েছে।

- Advertisement -

প্রস্তাবে বলা হয়েছে, ভন অন্টারিওর অন্যতম বর্ধিষ্ণু সিটি, যেখানে বাস করে প্রায় ৩ লাখ মানুষ ও কর্মসংস্থান হয়েছে ১ লাখ ৮০ হাজার লোকের। ধারণা করা হচ্ছে, ২০৫১ সাল নাগাদ নগরীর জনসংখ্যা বেড়ে হবে ৫ লাখ ৭০ হাজার এবং চাকরির সুযোগ তৈরি হবে সাড়ে তিন লাখ। এ অবস্থায় সম্প্রতি অনুমোদিত ভন পরিবহন পরিকল্পনায় কানাডার ওয়ান্ডারল্যান্ড, ভন মিলস শপিং মল, কর্টেলুচ্চি ভন হসপিটাল ও ভন মেট্রেপলিটান সেন্টারে লোকজনের যাতায়াতের জন্য উড়াল পথে ট্রানজিটের সম্ভাব্যতা গবেষণা করে দেখার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। এসব জায়গার সবখানেই নিজস্ব স্টেশন থাকবে।

বর্তমানে নগরীর ডাউনটাউন থেকে হাসপাতালে যেতে কারে সময় লাগে ১০ থেকে ৩০ মিনিট। ট্রানজিটে যেতে সময় লাগে ৩৫ থেকে ৪০ মিনিট। কিন্তু গন্ডোলায় এই সময় মাত্র ১৫ মিনিটে নেমে আসবে বলে প্রকৌশল প্রতিষ্ঠানটি জানিয়েছে।

শে^তপত্রে বলা হয়েছে. গন্ডোলায় ভ্রমণে সময় লাগে অটোমোবাইল ও বাস ট্রানজিটের চেয়ে কম। এ ছাড়া অপ্রত্যাশিত সড়ক দুর্ঘটনা ভ্রমণ সময় বাড়িয়ে দিতে পারে। এদিক দিয়ে গন্ডোলা অনেক বেশি দক্ষ এবং নির্ভরযোগ্য।

৬ দশমিক ২ কিলোমিটার নেটওয়ার্কের জন্য জেন স্ট্রিটকে আদর্শ হিসেবে বিবেচনা করা হচ্ছে। কারণ, শহরের চারটি বড় গনত্ব্যের সঙ্গেই এর সংযোগ রয়েছে। প্রস্তাবিত প্রকল্প হিসেবে একটি ওএস ডিটাচেবল গন্ডোলা সিস্টেমের কথা বলা হয়েছে, যার কেবিনগুলো প্রত্যেকটি দিকে প্রতি ঘণ্টায় ৫ হাজার ৫০০ মানুষ পরিবহন করতে পারবে। একই ব্যবস্থা পোর্টল্যান্ড, ওরেগন, নিউ ইয়র্ক ও মেক্সিকো সিটিতে গ্রহণ করা হয়েছে এবং সেগুলো চালু আছে।

এসসিজের হিসাব অনুযায়ী, এতে মূলধনী বিনিয়োগের প্রয়োজন পড়বে ১৭ কোটি ৪০ লাখ থেকে ১৯ কোইট ৪০ লাখ ডলার। এর বাইরে রক্ষণাবেক্ষণ ব্যয় হবে এক কোটি ডলারের মতো।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent