বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

টরন্টোর ক্যাফেটু প্যাটিওর সংখ্যা ৬০% কমতে পারে

টরন্টোর জনপ্রিয় ক্যাফেটু আউটডোর ডাইনিং কর্মসূচিতে পরিবর্তন এ বছরের প্যাটিও মৌসুমের ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে

টরন্টোর জনপ্রিয় ক্যাফেটু আউটডোর ডাইনিং কর্মসূচিতে পরিবর্তন এ বছরের প্যাটিও মৌসুমের ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে। ক্যাফেটুকে স্থায়ী উদ্যোগে পরিণত করার স্বার্থে সাইডওয়াক বা কার্বসাইডে প্যাটিও দিতে আগ্রহী ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য কঠোর শর্ত আরোপ করেছে। এর অর্থ হচ্ছে আগের বছর অনুমোদন পাওয়া বেশ কিছু রেস্তোরাঁ এ বছর বাদ পড়ে যাবে। সেই সঙ্গে বড় অংকের রাজস্ব থেকে বঞ্চিত হবে।

ইয়ং ও ওয়েলেসলি স্ট্রিটের মোড়ে অবস্থিত বার ভোলো এমন একটি রেস্তোরাঁ। এর কর্ণধার টমাস মোরানা বলেন, আগের বছরগুলোতে অনুমতি পেলেও এ বছর তা না দেওয়ায় বড় ধরনের আয় হারানোর মুখে রয়েছি আমরা।

- Advertisement -

খবরটি শুনে আমি চমকে উঠেছিলাম। বার ভোলোর চারপাশেল রাস্তাটি সঠিক রোড নাকি লেনওয়ে তা নিয়ে অস্পষ্টতার কারণে এ বছর অনুমতি দেওয়া হচ্ছে না। এটা ন্যায়সঙ্গত নয়। কারণ আগের বছরগুলোতে আমরা অনুমতি পেয়েছিলাম।

মোরানা বলেন, রেস্তোরাঁর ১০০ অতিথির বসার এবং আউটডোর প্যাটিওতে ৫০ অতিথির বসার ব্যবস্থা রয়েছে। এ বছর প্যাটিওর অনুমতি না পাওয়ার অর্থ দাঁড়াচ্ছে আউটডোর ইকুপমেন্ট ও কর্মীবাবদ খরচের কারণে এ বছর ২০ থেকে ৩০ শতাংশ রাজস্ব হারাতে পারে তারা। কর্মসূচিটি গুরুত্বের সঙ্গে নেওয়া প্রয়োজন। ক্যাফেটু আমাদের নগরীকে সংজ্ঞায়িত করতে সহায়তা করছে।

সিটি অব টরন্টোর একজন প্রতিনিধি এক বিবৃতিতে বলেছেন, চলতি বছর ক্যাফেটুর জন্য ৫০০ এর বেশি আবেদন জমা পড়েছে। এর মধ্যে ৩২৮টি বসানো হয়েছে। গত বছর সিটি কর্মীরা প্রায় ৮০০ কার্বলেন ক্যাফের জন্য সুরক্ষা সরঞ্জাম স্থাপন করেছিলেন। এর অর্থ হচ্ছে, সিটি কর্তৃপক্স যদি আর কোনো আবেদন অনুমোদন না করে তাহলে টরন্টোর রাস্তায় এ বছর প্যাশিওর সংখ্যা ৬০ শতাংশ কম হবে।

- Advertisement -

Read More

Recent