শনিবার - মার্চ ২ - ২০২৪

বদলে যাওয়া সংবাদ শিল্পের সঙ্গে মানিয়ে নিচ্ছে সাংবাদিকতা

নিউজপেপার চেইন পোস্টমিডিয়া তাদের এডিটোরিয়াল কর্মীর ১১ শতাংশ ছাঁটাইয়ের কয়েক মাসের বেলে ব্যাপক হারে ছাঁটাইয়ের এই ঘোষণা এলোছবিমোহাম্মদ হামিদ

সংবাদ শিল্পে যে পরিবর্তনের সূচনা হয়েছে তার সর্বোত্তম প্রতিফলন যাতে দৃশ্যমান হয় সেজন্য জার্নালিজম গ্রোপ্রাম খাপ খাইয়ে নিচ্ছে বলে জানিয়েছে অন্টারিওর জার্নালিজম স্কুলগুলো। এর আওতায় শিক্ষার্থীদের শুধু প্রথাগত নিউজরুমে নয়, অন্যান্য ক্ষেত্রের জন্য স্টোরিটেলার হওয়ার শিক্ষা দেওয়া হচ্ছে।

গণমাধ্যমের শিক্ষকরা একে একটা পরিবর্তন হিসেবে দেখছেন। অটোয়ার কার্লেটন ইউনিভার্সিটির জার্নালিম প্রোগ্রামের প্রধান অ্যালান থম্পসন এক সাক্ষাৎকারে বলেন, বেল মিডিয়ায় চাকরিচ্যুতির ঘটনা ঘটে যে সপ্তাহে ওই একই সপ্তাহে আমাদের কনভোকেশন ছিল। এই চাকরিচ্যুতির বড় ধরনের গুরুত্ব আছে এবং এটি কোনোমতেই শুভ সংবাদ নয়।

- Advertisement -

বিসিই ইনকর্পোরেশন গত সপ্তাহে জানায়, তারা ১ হাজার ৩০০ পদ বিলুপ্ত করার পাশাপাশি দুটি বিদেশি ব্যুরো বন্ধ করে দিচ্ছে। সেই সঙ্গে বেল মিডিয়ার অধীন নয়টি রেডিও স্টেশন বিক্রি বা বন্ধ করে দেওয়া হচ্ছে। বিভিন্ন ব্র্যান্ডের মধ্যে একক নিউজরুমের ধারণায় যাচ্ছে বলে এক নথিতে উল্লেখ করেছে বেল মিডিয়া। এর কারণ হিসেবে ব্যয়ে চাপকে উল্লেখ করেছে।

নিউজপেপার চেইন পোস্টমিডিয়া তাদের এডিটোরিয়াল কর্মীর ১১ শতাংশ ছাঁটাইয়ের কয়েক মাসের বেলে ব্যাপক হারে ছাঁটাইয়ের এই ঘোষণা এলো। থম্পসন বলেন, চাকরিচ্যুতি সত্ত্বেও সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নেওয়ার এখনো ভালো কারণ রয়েছে। ভুয়া তথ্যেরে বিরুদ্ধে লড়াই এবং দৈনন্দিন ঘটনার ফ্যাক্টভিত্তিক তথ্য জোগানদেওয়া এর মধ্যে অন্যতম।

থম্পসনের এই বক্তব্যের সঙ্গে একমত পোষষ করেন সেনেকা পলিটেকনিকের স্কুল অব মিডিয়ার চেয়ার টিনা কর্টেসে। তিনি বলেন, জার্নালিস্ট বিশেষ করে সত্যিকারের ভালো স্টোরিটেলারের এখনো ভালো চাহিদা রয়েছে।

- Advertisement -

Read More

Recent