শনিবার - মার্চ ২ - ২০২৪

নতুন দাবানল শনাক্তে যুক্তরাষ্ট্রের সহায়তা

নোভা স্কশিয়া অন্টারিও এবং কুইবেকের দাবানল এ মাসের গোড়ার দিকে সীমান্তের দক্ষিণে বিস্তৃত হতে শুরু করার পর সর্বশেষ এই সহায়তা দিল যুক্তরাষ্ট্র মে মাসের গোড়ার দিক থেকে কানাডাজুড়ে যুক্তরাষ্ট্র ৮০০ ফায়ারফাইটার সুপারভাইজার ও টেকনিশিয়ান মোতায়েন করেছে

সবচেয়ে খারাপ দাবানলের মৌসুমের বিরুদ্ধে লড়াইয়ে কানাডাকে সহায়তার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ উচ্চ প্রযুক্তির অগ্নি শনাক্ত ব্যবস্থা মোতায়েন করেছে। হোয়াইট হাউস বলেছে, প্রত্যন্ত অঞ্চলে নতুন আগুন শনাক্তে এই ফায়ারগার্ড সিস্টেম ড্রোন ও স্যাটেলাইট থেকে প্রাপ্ত রিয়েল-টাইম ডেটা কাজে লাগায়।

নোভা স্কশিয়া, অন্টারিও এবং কুইবেকের দাবানল এ মাসের গোড়ার দিকে সীমান্তের দক্ষিণে বিস্তৃত হতে শুরু করার পর সর্বশেষ এই সহায়তা দিল যুক্তরাষ্ট্র। মে মাসের গোড়ার দিক থেকে কানাডাজুড়ে যুক্তরাষ্ট্র ৮০০ ফায়ারফাইটার, সুপারভাইজার ও টেকনিশিয়ান মোতায়েন করেছে। সেই সঙ্গে বিভিন্ন ধরনের এভিয়েশন সহায়তাও দিচ্ছে। কানাডা এরপর ফেডারেল ও স্টেট লেভেলে অতিরিক্ত এয়ারট্যাঙ্কার ও স্মোকজাম্পার পাঠানোর অনুরোধ করে। আরও যেসব সহায়তা যুক্তরাষ্ট্র পাঠিয়েছে তার মধ্যে রয়েছে হ্যান্ড ক্রু, ইনসিডেন্ট ম্যানেজমেন্ট টিম এবং ফায়ারলাইন লিডারশিপ পজিশন। ইডাহোভিত্তিক ন্যাশনাল ইন্টারএজেন্সি ফায়ার সেন্টার এই তথ্য জানিয়েছে।

- Advertisement -

জাতীয় নিরাপত্তা কাউন্সিলের একজন মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্রের স্যাটেলাইট ও সেন্সর থেকে প্রাপ্ত উপাত্ত ডিওডির কর্মকর্তারা বিশ্লেষণ করবেন এবং যুক্তরাষ্ট্রের ন্যামনাল ইন্টারএজেন্সি ফায়ার সেন্টার ও কানাডিয়ান ইন্টারএজেন্সি ফরেস্ট ফায়ার সেন্টারের মধ্যে স্বাক্ষরিত সহযোগিতামূলক চুক্তির মাধ্যমে তা জানানো হবে। সামনের সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্র ঘনিষ্ঠভাবে কানাডা সরকারের সমন্বয় করবে।

গত সপ্তাহে ঘন ধোঁয়া যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের নিউ ইয়র্ক, ফিলাডেলফিয়া ও বাল্টিমোরের মতো জনবহুল কিছু শহরের দিকে অগ্রসর হওয়ায় এই আগুনকে উপেক্ষা করা যুক্তরাষ্ট্রের পক্ষে সম্ভব নয়। ন্যাশনাল মাল্টি-এজেন্সি কো-অর্ডিনেটিং গ্রুপের মুখপাত্র ডেভ হ্যাস্টন বলেন, কানাডায় আমাদের কর্মকর্তারা কাজ জোরদার করায় তাদেরকে নিয়ে আমরা গর্বিত।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent