শনিবার - মার্চ ২ - ২০২৪

শিখ গুরুদুয়ারার প্রেসিডেন্ট খুন

বিসিশিখসের ইনস্টাগ্রাম পেজে দেওয়া এক পোস্টে বলা হয়েছে গুরুদুয়ারার পার্কিং লটে থেকে বের হওয়ার সময় গাড়িতে বসা অবস্থায় গুরু নানক শিখ গুরুদুয়ারার প্রেসিডেন্ট হারদিপ সিং নিজ্জার খুন হন

ব্রিটিশ কলাম্বিয়ার শিখ কমিউনিটির উচ্চ পদস্থ একজন সদস্য রোববার সন্ধ্যায় গুরুদুয়ারা পার্কিং লটে গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) জানিয়েছে, সারের ৭২ নম্বর অ্যাভিনিউয়ের কাছে স্কট রোডে রাত সাড়ে আটটার কিছু গুলির ঘটনা ঘটে।

হত্যাকা-ের তদন্তে সারে আরসিএমপির সঙ্গে কাজ করার জন্য ইন্টিগ্রেটেড হোমিসাইড ইনভেস্টিগেশন টিমকে (আইএইচআইটি) তলব করা হয়েছে। পুলিম এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার বা সন্দেহভাজনের বর্ণনা দিতে পারেনি।

- Advertisement -

বিসিশিখসের ইনস্টাগ্রাম পেজে দেওয়া এক পোস্টে বলা হয়েছে, গুরুদুয়ারার পার্কিং লটে থেকে বের হওয়ার সময় গাড়িতে বসা অবস্থায় গুরু নানক শিখ গুরুদুয়ারার প্রেসিডেন্ট হারদিপ সিং নিজ্জার খুন হন।

পোস্টে দুজন বন্দুকধারী নিজ্জারকে গুলি করেছে দাবি করা হলেও আরসিএমপি এখনো তা নিশ্চিত করেনি। আরসিএমপি ঘটনাস্থল থেকে প্রমাণ সংগ্রহ করছে এবং প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলছে। গ্লোবাল নিউজের হাতে আসা একটি ভিডিওতে ধুষর রঙের একটি পিকআপ ট্রাকের গ্লাস ভাঙা দেখতে পাওয়া যায়।

প্রত্যক্ষদর্শী ইয়াস মিনহাস গ্লোবাল নিউজকে বলেন, আমি পাশেই থাকি এবং কৌতুহলবশত ভেতরে যাই। মৃতদেহ যে তখনো সেখানে ছিল তা নিয়ে লোকজন বলাবলি করছিল। আমি তাদেরকে প্রার্থনা করতে দেখেছি। কেউ মারা গেলে স্বাভাবিকভাবেই সেটা করা হয়।

২০১৬ সালে বারতীয় গণমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়, পাঞ্জাব রাজ্যে হামলা পরিচালনার জন্য শিখ তরুণদের একটি প্রশিক্ষণ শিবিরে প্রশিক্ষণ দিচ্ছিলেন বলে নিজ্জারের বিরুদ্ধে অভিযোগ আছে। তবে মিশনে সন্ত্রাসী ক্যাম্প পরিচালনার যে দাবি তার স্বপক্ষে নির্ভরযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি।

নিজ্জার একাধিবার এ ব্যাপারে নিজেকে নির্দোষ দাবি করেছেন। এ ব্যাপারে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কাছে একটি চিঠিও লেখেন। চিঠিতে তিনি বলেন, তার বিরুদ্ধে অভিযোগ ভিত্তিহীন ও মনপড়া।

২০১৮ সালে নিজ্জারের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করে। তাতে তার বিরুদ্ধে পাঞ্জাবে বড় ধরনের সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনার অভিযোগ আনা হয়। নিজ্জার এর আগে শিখ বিচ্ছিন্নতাবাদীদের পক্ষে কথা বলার কথা স্বীকার করলেও কোনো ধরনের সহিংসতায় জড়িত থাকার কথা অস্বীকার করেছেন।

- Advertisement -

Read More

Recent