শনিবার - মার্চ ২ - ২০২৪

মেয়র, কাউন্সিলরদের শপথবাক্যে পরির্বতনের আহ্বান

দক্ষিণপশ্চিমের গুয়েল্ফ মিউনিসিপালিটি এ ব্যাপারে প্রদেশের প্রতি আহ্বান জানিয়েছে অথবা আহ্বান জানানোর পরিকল্পনা করছে যাতে করে শপথবাক্যে পরিবর্তন এনে এতে আদিবাসী অধিকারের ভাষাটি যুক্ত করা হয়

কাউন্সিলর, মেয়র ও মিউনিসিপাল অফিসের অন্য কর্মকর্তাদের শপথবাক্য সংশোধন করা প্রয়োজন। চুক্তিতে ফার্স্ট নেশন, ইনুইট ও মেটিস সম্প্রদায়ের লোকদের যে অধিকারের কথা বলা হয়েছে তা স্বীকৃতি দিয়ে এতে অন্তর্ভুক্ত করা উচিত বলে মনে করছে বেশ কয়েকটি মিউনিসিপালিটি।

সেন্ট্রাল ইস্টার্ন অন্টারিওর ট্রেন্ট লেকস, উত্তরে ওয়াওয়া এবং দক্ষিণপশ্চিমের গুয়েল্ফ মিউনিসিপালিটি এ ব্যাপারে প্রদেশের প্রতি আহ্বান জানিয়েছে অথবা আহ্বান জানানোর পরিকল্পনা করছে, যাতে করে শপথবাক্যে পরিবর্তন এনে এতে আদিবাসী অধিকারের ভাষাটি যুক্ত করা হয়। প্রস্তাবিত নতুন ভাষা হিসেবে এই অংশটুকু সংযোজনের আহ্বান জানানো হচ্ছেÑ‘আমি সত্যবাদী এবং মহামান্য কিং চার্লস তৃতীয়র প্রতি অনুগত থাকবো এবং বিশ^স্ততার সঙ্গে সংবিধানসহ কানাডার আইন মেনে চলবো। সংবিধানে ফার্স্ট নেশন, ইনুইট ও মেটিস জনগণের চুক্তিবদ্ধ অধিকারের স্বীকৃতি দেওয়া হয়েছে।’

- Advertisement -

প্রদেশের পক্ষ থেকে এই পরিবর্তনের আহ্বান সংক্রান্ত একটি প্রস্তাব গত মাসের গোড়ার দিকে সর্বসম্মতভাবে অনুমোদন করেছেন গুয়েল্ফ সিটি কাউন্সিলররা। কাউন্সিলর লিয়ানা ক্যারোন বলেন, শপথবাক্যে এটা না থাকাটা আমার জন্য সবসময়ই অস্বস্তিকর। স্থানীয় কাউন্সিলর হিসেবে এই চুক্তি আমরা উত্তরাধিকারসূত্রে পেয়েছি এবং তা সমুন্নত রাখার শপথ নিয়েছি। স্থানীয় সরকার হিসেবে বিভিন্ন কাজ করার জন্য যে শপথ এটা তার স্বাভাবিক অংশ।

ওয়াওয়ার মেয়র মেলানি পিলন উইকওয়েমকুং আনসিডেড টেরিটোরি ফার্স্ট নেশনেরও একজন সদস্য। তিনি বলেন, আদিবাসী জনগণকে স্বীকৃতি দেওয়ার একটি গুরুত্বপূর্ণ ধরন হচ্ছে শপথবাক্যে পরিবর্তন আনা। এটা হলে আমার হৃদয় গর্বে ভরে উঠবে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent