বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

ওয়েস্টজেট-সানউইঙ্গ একীভূতকরণে ভাড়া বাড়তে পারে

ওয়েস্টজেট এক ইমেইলে জানিয়েছে সানউইঙ্গ ভ্যাকেশন আলাদা প্রতিষ্ঠান হিসেবে কার্যক্রম চালিয়ে যাবে এর ফলে ক্যালগেরিভিত্তিক ক্যারিয়ারটি সানউইঙ্গ ট্যুর প্যাকেজের গ্রাহকদের তাদের রিসোর্ট স্পটে পরিবহন করতে পারবে

সানউইঙ্গ এয়ারলাইন্স বন্ধ করে দিয়ে একে মূল কার্যক্রমের আওতায় আনা অর্থ হলো কম সেবা ও বেশি ভাড়া। বিশেষ করে কানাডার পশ্চিমাঞ্চল এবং সারা দেশের ছোট শহরগুলোতে। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

ম্যাকগিল ইউনিভার্সিটির এভিয়েশন ম্যানেজমেন্টের শিক্ষক জন গ্র্যাডেক বলেন, প্রতিদ্বন্দ্বীর সঙ্গে একীভূতকরণের অর্থ হলো ফ্লাইট বেছে নেওয়ার সুযোগ কমে যাওয়া টিকিটের মূল্য বেড়ে যাওয়া। আসন্ন শীতে যারা উষœ গস্তব্যে যাওয়ার পরিকল্পনা করছেন তাদের জন্য এটা ভালো খবর নয়। এর ফলে সেবা কমে যাবে এবং টিকিটের মূল্য বেড়ে যাবে।

- Advertisement -

উষ্ণ দেশগুলোর ফ্লাইটে ওয়েস্টজেট এবং সানউইঙ্গের আসন ধারণক্ষমতা ৩৭ শতাংশ এবং পশ্চিম কানাডায় ৭২ শতাংশ বলে কম্পিটিশন ব্যুরো গত বছরের অক্টোবরের একব প্রতিবেদনে জানিয়েছে। ওয়েস্টজেট সানউইঙ্গের মূল এয়ারলাইন ও ভ্যাকেশন ডিভিশন গত মাসে অধিগ্রহণ করেছে।

ওয়েস্টজেট এক ইমেইলে জানিয়েছে, সানউইঙ্গ ভ্যাকেশন আলাদা প্রতিষ্ঠান হিসেবে কার্যক্রম চালিয়ে যাবে। এর ফলে ক্যালগেরিভিত্তিক ক্যারিয়ারটি সানউইঙ্গ ট্যুর প্যাকেজের গ্রাহকদের তাদের রিসোর্ট স্পটে পরিবহন করতে পারবে।

গ্র্যাডেক বলেন, কানসাডিয়ান বাজারে স্বল্প মূল্যে সেবা দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আছে সানউইঙ্গ। এখন প্রশ্ন হচ্ছে ওইসব উড়োজাহাজ ব্যবহারের জন্য ওয়েস্টজেট সানউইঙ্গের কী পরিমাণ মাশুল আরোপ করবে সেটি।

এভিয়েশন পরামসর্শক রিক এরিকসন বলেন, উষ্ণ গন্তব্যগুলোয় ফ্লাইট পরিচালনায় প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলো একটা সুস্থ্য প্রতিযোগিতা বজায় রাখবে বলে তিনি আশাবাদী। এর ফলে ভাড়া কিছুটা বাড়লেও বাড়তে পারে।

তিনি বলেন, খুব বেশি পরিবর্কন আসবে বলে মনে হয় না। কারণ, কম্পিটিশন ব্যুরো বিষয়টির ওপর নজর রাখছে। বাজারে অন্যান্য অপারেটরও রয়েছে।

সানউইঙ্গ এয়ারলাইন্সের প্রেসিডেন্ট লেন কোরাডো গত সপ্তাহে কর্মীদের উদ্দেশে বলেছেন, কলেবর বৃদ্ধি এবং প্রবৃদ্ধির সুয্গো কাজে লাগাতে আগামী দুই বছরের মধ্যে ওয়েস্টজেটের সঙ্গে একীভবনের কাজ শেষ হবে।

ওয়েস্টজেটের মুখপাত্র জুলিয়া কায়জার এক ইমেইল বার্তায় বলেছেন, আমাদের আশু লক্ষ্য হচ্ছে এই একীভবনকে ওয়েস্টজেটের কার্যক্রমের মধ্যে একটি সফল ব্যবসা মডেল হিসেবে দাঁড় করানো।

- Advertisement -

Read More

Recent