শুক্রবার - মার্চ ১ - ২০২৪

কনভারসন থেরাপি জেঁকে বসছে

কনভারসন থেরাপিতে ভয়ঙ্কর এবং অত্যাচার বলে বর্ণনা করেছেন বিচারমন্ত্রী ডেভিড লামেট্টি তিনি বলেন চর্চাটি যে অব্যাহত রয়েছে তা নিয়ে আমি সত্যিই উদ্বিগ্ন আমি এটা বন্ধ করতে চাই

ফেডারেল সরকারের নিষেধাজ্ঞা সত্ত্বেও এক বছরেরও বেশি সময় ধরে কানাডায় কনভারসন থেরাপি চলছে। এর মধ্য দিয়ে কানাডায় এটি জেঁকে বসছে বলে আশঙ্কা ব্যক্ত করেছেন এলজিবিটিকিউ২এস+ এর পক্ষে কাজ করা ব্যক্তিরা।

এ বিষয়ে নতুন ফৌজদারি অপরাধ বিধি কার্যকর করা হয় ২০২২ সালের জানুয়ারিতে। যদিও এর আওতায় এখন পর্যন্ত কাউকে অভিযুক্ত বা বিচারের মুখোমুখি করা হয়নি।

- Advertisement -

কনভারসন থেরাপির মাধ্যমে কোনো ব্যক্তির সেক্সুয়াল ওরিয়েন্টেশন হেটেরোসেক্সুয়ালে বদলে দেওয়া হয়। অথবা তাদের লিঙ্গ পরিচয় যে লিঙ্গ পরিচয়েং তারা জন্মগ্রহণ করেছিল তাতে পরিবর্তন করে দেওয়া হয়।

নো কনভারসন কানাডার নির্বাহী পরিচালক নিক শিয়াভো বলেন, যারা লোকজনকে সেক্সুয়াল ওরিয়েন্টেশনে উদ্বুদ্ধ করছেন তারা আইনে ব্যবহৃত ভাষা কাজে লাগিয়ে এ থেকে নিস্কৃতি পেতে পারেন।

ইউনিভার্সিািট অব আলবার্টার আইন বিভাগের সহকারী অধ্যাপক ফ্লোরেন্স অ্যাশলি বলেন, ‘আমরা আসলে সেক্সুয়াল ওরিয়েন্টেশন বদলে দিচ্ছি না। আমরা ট্রমা দূর করার চেষ্টা করছি। অথবা তারা কী সেটা তাদেরকে বুঝতে সহায়তা করছি।’-জাতীয় কথাবার্তা বলা সংস্থাগুলোর জন্য স্বাভাবিক বিষয়। এ ব্যাপারে খোলাখুলি কথা বলার কোনো প্রতিক্রিয়া আদতে নেই।

কানাডায় কনভারসন থেরাপি নিষিদ্ধ করার পর তাৎক্ষণিক কিছু প্রতিক্রিয়া দেখা দিয়েছিল। বিশে^র বৃহত্তম কনভারসন থেরাপি দেওয়া সংস্থা এক্সোডাস গ্লোবাল অ্যালায়েন্স কানাডায় তাদের কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছিল।

কনভারসন থেরাপিতে ভয়ঙ্কর এবং অত্যাচার বলে বর্ণনা করেছেন বিচারমন্ত্রী ডেভিড লামেট্টি। তিনি বলেন, চর্চাটি যে অব্যাহত রয়েছে তা নিয়ে আমি সত্যিই উদ্বিগ্ন। আমি এটা বন্ধ করতে চাই। এ কারণেই চর্চাটিকে আমরা ফৌজদারি অপরাধ বলে ঘোষণা করেছি।

- Advertisement -

Read More

Recent