শনিবার - মার্চ ২ - ২০২৪

আইসল্যান্ড সফরে ট্রুডো

আর্কটিকের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা তীব্র হওয়ার পরপ্রেক্ষিতে আসন্ন ন্যাটো সম্মেলনের আগে সেখানে তিনি নর্ডিক নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন

আইসল্যান্ড সফরে গেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। আর্কটিকের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা তীব্র হওয়ার পরপ্রেক্ষিতে আসন্ন ন্যাটো সম্মেলনের আগে সেখানে তিনি নর্ডিক নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

ট্রুডো আইসল্যান্ডে ডেনমার্ক, সুইডেন, ফিনল্যান্ড ও নরওয়ের নেতাদের সঙ্গে বৈঠক করেন। নর্ডিক প্রধানমন্ত্রীর বার্ষিক বৈঠকের আগে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। গ্রিনল্যান্ড, ফারো আইল্যান্ড এবং অ্যালান্ড আইল্যান্ডের প্রধানমন্ত্রীরাও এতে অংশ নেন। সামাজিক শক্তি নিয়ে সেখানে আলোচনা হওয়ার কথা ছিল। ট্রুডো সেখানে অতিথি ছিলেন। তার কার্যালয় থেকে বলা হয়েছে, নর্ডিক দেশগুলোর সঙ্গে অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো এগিয়ে নেওয়ার এটা ভালো সুযোগ। এর মধ্যে রয়েছে পরিবেশ ও পরিচ্ছন্ন জ¦ালানি উন্নয়ন এবং নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলা।

- Advertisement -

ন্যাটো সম্মেলনের মাত্র দুই সপ্তাহ আগে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনার জন্য ন্যাটোর মিত্ররা লিথুয়ানিয়ায় মিলিত হতে যাচ্ছেন। এ ছাড়া রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়েও চোখ রাখছেন বৈশি^ক নেতারা।

জাস্টিন ট্রুডো শনিবার বলেন, কানাডা পরিস্থিতির দিকে ঘনিষ্ঠ নজর রাখছে এবং বিষয়টি মীমাংসা হওয়ার আগে জি৭ দেশভুক্ত পররাষ্ট্রমন্ত্রীরা বিষয়টি নিয়ে আলোচনাও করেছেন।

ইউনিভার্সিটি অব অটোয়ার গ্র্যাজুয়েট স্কুল অব পাবলিক অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক ও ট্রুডোর সাবেক জ্যেষ্ঠ উপদেষ্টা রোলান্ড প্যারিস বলেন, নর্ডিক দেশগুলোর সহযোগিতা নিয়ে আলোচনা চলছে। আর্কটিকে বরফ গলতে থাকায় কৌশলগতভাবে এটা বিশে^র গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠছে। আঞ্চলিক অখ-তা ও নিরাপত্তা নিশ্চিত করার মধ্যে উত্তরের এসব দেশের পরিস্কার স্বার্থ রয়েছে।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর যুক্তরাষ্ট্র ও কানাডাসহ নর্ডিক দেশগুলো আর্কটিক কাউন্সিলের মাধ্যমে রাশিয়ার সঙ্গে কাজ করা বন্ধ করে দিয়েছে।

- Advertisement -

Read More

Recent