শনিবার - মার্চ ২ - ২০২৪

এয়ার ইন্ডিয়ায় বোমা হামলার ৩৮তম বার্ষিকী

দুই সন্দেহভাজনকে ব্রিটিশ কলাম্বিয়া সুপ্রিম কোর্টের বিচারক ২০০৫ সালে খালাস দেন কিন্তু উভয়েই ১৯৯৮ ও ২০২২ সালে সারেতে খুন হন

কানাডা দেশের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার ৩৮তম বার্ষিকী পালন করেছে। যদিও এয়ার ইন্ডিয়ায় বোমা হামলার ব্যাপারে বেশিরভাগ মানুষই জানে না বলে নতুন এক সমীক্ষায় উঠে এসেছে।

২০০৫ সাল থেকে প্রতি বছর ২৩ জুন দিবসটি পালন করে আসছে কানাডা। এ বছর দিবসটি পালনের আগে একটি সমীক্ষার ফল প্রকাশ করেছে অ্যাঙ্গাস রিড ইনস্টিটিউট। তাতে দেখা গেছে, হামলা সম্পর্কে তেমন একটা বা একেবারেই জানেন না প্রতি দশজনের মধ্যে একজন কানাডিয়ান।

- Advertisement -

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শুক্রবার এক বিবৃতিতে ওই হামলায় নিহত ৩২৯ জনকে স্মরণ করেন। এর মধ্যে ২৮০ ছিলেন কানাডিয়ান। মন্ট্রিয়ল থেকে লন্ডনে যাওয়ার সময় এয়ার ইন্ডিয়ার ১৮২ নম্বরে ফ্লাইটে বোমা হামলার ঘটনায় প্রাণ হারান তারা। একই দিনে এয়ার ইন্ডিার আরেকটি ফ্লাইটে বোমা হামলার চেষ্টা নস্যাৎ করে দেওয়া হয়। এটা ঘটে নারিতা আন্তর্জাতিক বিমানবন্দরে দুই ব্যাগেজ বহনকারী নিহত হওয়ার পর।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, কানাডার ইতিহাসে এটিই সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলা।

অ্যাঙ্গাস রিডের সমীক্ষার ফল বলছে, বোমা হামলাটি যে কানাডার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ গণহত্যা সেটা বুঝতে পারেন প্রতি পাঁচজনের মধ্যে একজন কানাডিয়ান। বোমা হামলার ব্যাপারে তারা কী জানেন? এই প্রশ্নের জবাবে সমীক্ষায় অংশ নেওয়া ৬১ শতাংশ সামান্য কিছু জানেন বলে উল্লেখ করেন। একেবারেই না জানার কথা বলেন সমীক্ষায় অংশ নেওয়া ২৮ শতাংশ কানাডিয়ান।

অ্যাঙ্গার রিডের সমীক্ষার ফলাফল এই ইঙ্গিতই দিচ্ছে যে, এয়ার ইন্ডিয়া বোমা হামলার পরে জন্মগ্রহণকারী কানাডিয়ানদের কাছে এই হামলার কোনো প্রভাব সে অর্থে নেই। সমীক্ষায় অংশ নেওয়া ৩৫ বছর ও তার কম বয়সী ৫৮ শতাংশ কানাডিয়ান কখনোই এই গণহত্যা সম্পর্কে কিছু শোনেননি। অর্থাৎ সমীক্ষায় অংশ নেওয়া প্রতি দশজনের মধ্যে মাত্র একজন এ ব্যাপারে অবগত রয়েছেন। যারা এ ব্যাপারে অবগত আছেন তাদের মধ্যে মাত্র ৩৪ শতাংশ জানেন যে, এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে হত্যাকা- প্রমাণিত হয়নি।

বোমা তৈরির অভিযোগে ইন্দরজিত সিং রায়েত নামে এক ব্যক্তি গ্রেপ্তার হলেও ৩০ বছর জেল খাটার পর জেল থেকে বেরিয়ে আসেন তিনি। এ ঘটনায় মূল পরিকল্পনাকারী হিসেবে বিবেচিত তালওয়ান্দির সিং পারমার ১৯৯২ সালে পাঞ্জাব পুলিশের হাত নিহত হন। আরও দুই সন্দেহভাজনকে ব্রিটিশ কলাম্বিয়া সুপ্রিম কোর্টের বিচারক ২০০৫ সালে খালাস দেন। কিন্তু উভয়েই ১৯৯৮ ও ২০২২ সালে সারেতে খুন হন।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent