শনিবার - মার্চ ২ - ২০২৪

কানাডায় নাগরিকত্ব গ্রহণের হার বাড়ছে

২০২৩ সালের জানুয়ারি থেকে মে পর্যন্ত মোট ১ লাখ ১৯ হাজার ৫৩ জনের পরীক্ষা সম্পন্ন হয় এর মধ্যে ৯২ শতাংশ উত্তীর্ণ হয় বাকিরা নাগরিকত্বের পরীক্ষায় উত্তীর্ণ হতে ব্যর্থ হন গত বছরের চিত্রটাও এমনই ছিল

নতুন নাগরিক হিসেবে কানাডা দিবসে হাজারো মানুষ কানাডার প্রতি আনুগত্যের শপথ নিয়েছে। শনিবার সারা দেশে ১ হাজার ১৩০ জনের শপথ অনুষ্ঠিত হয়। ইমিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপ কানাডার (আইআরসিসি) উপাত্তে এমনটাই জানা গেছে।

২০২৩ সালের জানুয়ারি থেকে মে পর্যন্ত মোট ১ লাখ ১৯ হাজার ৫৩ জনের পরীক্ষা সম্পন্ন হয়। এর মধ্যে ৯২ শতাংশ উত্তীর্ণ হয়। বাকিরা নাগরিকত্বের পরীক্ষায় উত্তীর্ণ হতে ব্যর্থ হন। গত বছরের চিত্রটাও এমনই ছিল। সে সময় মোট ২ লাখ ৬০ হাজারের মতো মানুষ নাগরিকত্বের পরীক্ষায় বসেন। এর মধ্যে উত্তীর্ণ হন ৯১ শতাংশ।

- Advertisement -

তবে কানাডিয়ানদের যদি এই পরীক্ষায় বসতে হতো তাহলে সাফল্যের হার আরও কম হতো বলে সাম্প্রতিক এক সমীক্ষা বলছে। ১ হাজার ৫১২ জনের ওপর পরিচালিত লেজারের সমীক্ষা অনুযায়ী, পরীক্ষায় অবতীর্ণ হলে মাত্র ২৩ শতাংশ কানাডিয়ান উত্তীর্ণ হতে পারতেন। সমীক্ষায় অংশ নেওয়া কানাডিয়ানদের উত্তরের ভিত্তিতে এই সিদ্ধান্তে পৌঁছেছে লেজার। সমীক্ষায় অংশ নেওয়া কানাডিয়ানদের গড় স্কোর ৪৯ শতাংশ। অথচ পাস করার জন্য প্রয়োজন হয় ৭৫ শতাংশ।

ইংরেজি ও ফ্রেঞ্চ দুই ভাষাতেই নাগরিকত্বের পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেখানে কানাডার ইতিহাস, ভূগোল, অর্থনীতি, সরকার, আইন ও প্রতীক নিয়ে ২০টি প্রশ্ন থাকে। এগুলো নৈর্ব্যক্তিক প্রশ্ন। এজন্য সরকারের একটি স্টাডি গাইড রয়েছে এবং সেটি অনলাইনে পাওয়া যায়। নাগরিকত্ব পরীক্ষায় পাস করতে হলে ২০টির মধ্যে ১৫টি প্রশ্নের সঠিক উত্তর দেওয়া বাধ্যতামূলক। যারা প্রথমবার অকৃতকার্য হন তারা কমপক্ষে আরও দুবার সুযোগ পান। এরপর তাদের আবেদন বাতিল হয়ের যায় এবং তাদেরকে নতুন করে আবেদন করতে হয়।

কানাডায় অভিবাসীর সংখ্যা বেড়ে যাওয়ায় জনসংখ্যা সম্প্রতি চার কোটি ছাড়িয়ে গেছে। গত বছর কানাডা রেকর্ড সংখ্যক অভিবাসীকে স্বাগত জানায়। আগামী তিন বছরে সাড়ে ১৪ লাখ নতুন অভিবাসীকে স্বাগত জানানোর লক্ষ্য নির্ধারণ করেছে ফেডারেল সরকার।

আইআরসিসির উপাত্ত অনুযায়ী, ২০২২ সালে মোট ৩ লাখ ৭৫ হাজার ৪১৩ জন কানাডিয়ান নাগরিকত্ব পেয়েছেন। আগের বছরের তুলনায় সংখ্যাটি ৬৩ শতাংশ বেশি। ২০২৩ সালের এপ্রিল পর্যন্ত নাগরিকত্ব পেয়েছেন মোট ১ লাখ ১৬১ জন। এর মধ্যে সবচেয়ে বেশি নাগরিকত্ব পেয়েছেন ভারতে জন্মগ্রহণকারীরা। এর পরেই রয়েছে যথাক্রমে ফিলিপিন্স এবং নাইজেরিয়ায় জন্মগ্রহণকারীরা।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent