রবিবার - জুলাই ১৪ - ২০২৪

জলবায়ু বিপর্যয়ের দীর্ঘমেয়াদি প্রভাব

পপুলশেন রিসার্স অ্যান্ড পলিসি রিভিউতে প্রকাশিত গবেষণায় গবেষকরা যারা শকের মধ্যে বাস করছে তাদের ওপর বেশি গুরুত্ব দিয়েছেন এ ধরনের ঘটনার মধ্যে রয়েছে ভূমিকম্প বন্যা চাকরি হারানো ফসলহানী ডিভোর্স অথবা প্রিয়জনের মৃত্যু

প্রাকৃতিক বিপর্যয় অথবা ভয়ের উদ্রেককারী অন্যান্য ঘটনা তরুণদের শিক্ষা ও খাদ্য নিরাপত্তার ওপর প্রভাব ফেলতে পারে। নতুন একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

গবেষণার জন্য পেন স্টেট ইউনিভার্সিটির গবেষকরা ইয়াং লাইভস লঙ্গিটিউডিনাল সার্ভের উপাত্ত বিশ্লেষণ করেন। পেরুর ১৫ বছরের বেশি বয়সী ১ হাজার ৭১৩ জন শিশুর ওপর সমীক্ষাটি চালানো হয়। সমীক্ষা উপাত্তের মধ্যে ছিল তাদের পড়া, গণিত ও শব্দের ওপর পরীক্ষার স্কোর, তাদের খাদ্য নিরাপত্তা ও স্বাস্থ্যের তথ্য। সেই সঙ্গে কী পরিমাণ সময় তারা পড়ালেখার পেছনে ও কী পরিমাণ সশয় বাড়ির কাজে ব্যয় করে সে তথ্যও ছিল সমীক্ষা উপাত্তে।

- Advertisement -

পপুলশেন রিসার্স অ্যান্ড পলিসি রিভিউতে প্রকাশিত গবেষণায় গবেষকরা যারা শকের মধ্যে বাস করছে তাদের ওপর বেশি গুরুত্ব দিয়েছেন। এ ধরনের ঘটনার মধ্যে রয়েছে ভূমিকম্প, বন্যা, চাকরি হারানো, ফসলহানী, ডিভোর্স অথবা প্রিয়জনের মৃত্যু। এতে দেখা গেছে, যে ব্যক্তি শৈশবে যত বেশি শকের মধ্য দিয়ে গেছেন তার রিডিং ও ভোকেবুলারি পরীক্ষার স্কোর তত কম। সেই সঙ্গে খাদ্য নিরাপত্তাও তাদের তুলনামূলক কম।

গবেষণার তথ্য অনুযায়ী, পড়ালেখায় নেতিবাচকতায় সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে সাম্প্রতিক শকগুলো। ১৫ বছর বয়সী যারা গত তিন বা চার বছরের মধ্যে শকের মধ্য দিয়ে গেছে তাদের অবস্থা এক্ষেত্রে সবচেয়ে খারাপ। অর্থাৎ, পরীক্ষায় সবচেয়ে কম স্কোর করেছে তারা। পাশাপাশি তাদের খাদ্যনিরাপত্তা কম এবং স্বাস্থ্যও তুলনামূলক খারাপ।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent