শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

বৈচিত্র্য ও স্বাধীনতায় গুরুত্ব কানাডিয়ানদের

মিউনিসিপালিটিগুলোতে এমন উদযাপন কোভিড ১৯ মহামারির আগে দেখা গিয়েছিল মহামারির কারণে কয়েক বছর উৎসব বাতিল করতে হয়েছিল সে অবস্থা থেকে স্বাভাবিকতা ফিরলেও বাতাসের মান ও আবহাওয়া পরিস্থিতি উৎসবে কিছুটা বাদ সাধে

শনিবার যখন কানাডা দিবস পালিত হচ্ছিল তখন গান ও উল্লাসের পাশাপাশি আদিবাসীদের ড্রামের শব্দও কানে আসছিল। কানাডার বিভিন্ন প্রান্ত থেকে লোকজন বৈচিত্র্য ও স্বাধীনতা উদযাপন করেন। তাদে;র ভাষায়, এটাই কানাডাকে বিশেষ দেশে পরিণত করেছে।

মিউনিসিপালিটিগুলোতে এমন উদযাপন কোভিড-১৯ মহামারির আগে দেখা গিয়েছিল। মহামারির কারণে কয়েক বছর উৎসব বাতিল করতে হয়েছিল। সে অবস্থা থেকে স্বাভাবিকতা ফিরলেও বাতাসের মান ও আবহাওয়া পরিস্থিতি উৎসবে কিছুটা বাদ সাধে।

- Advertisement -

অটোয়াতে কানাডা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, লোকজন কানাডায় আসছে গর্বের সঙ্গে এটাকে তাদের বাড়ি হিসেবে ডাকার জন্য। সেই সঙ্গে তারা আমাদের কমিউনিটি ও আমাদের দেশকে একযোগে গড়ে তুলছেন। বিশ্বে কানাডার সামনে সুবিধা এখন আগের চেয়ে অনেক বেড়েছে।

মেঘাচ্ছন্ন আকাশ ও সাম্প্রতিক দাবানলের কারণে ধোঁয়ার মধ্যেই কানাডা কনফেডারেশনের ১৫৬তম বার্ষিকীর প্রতি সম্মান জানাতে একে একে অনুষ্ঠানগুলো অনুষ্ঠিত হয়। কুইবেকের বেশিরভাগ অংশজুড়ে ছিল বাতাসের মান সম্পর্কিথ সতর্কতা। মন্ট্রিয়লকে তাদের আতশবাজির কর্মসূচি শেষ পর্যন্ত বাতিল করতে হয়। তবে ডাউনটাউন অটোয়াতে ২০১৯ সালের পর প্রথমবারের মতো কানাডা দিবসের প্যারেড অনুষ্ঠিত হয়।

প্যারেডের আয়োজক নিক কাউয়েন বলেন, এটা কিছুটা ছোট। তাতে কিছু যায় আসে না। এখানে জড়ো হওয়া মানুষগুলোর দিকে তাকান। তারা সবাই একসঙ্গে বাস করছে। সম্প্রীতির সঙ্গে বসবাস করছে।

মায়ের সঙ্গে প্যারেড দেখছিলে আড্রিয়ান শেরভান। তিনি বলেন, আমার বাবা-মায়ের জন্ম ইরানে। এই জায়গাটি সত্যিই বৈচিত্র্যে ভরা। আমি এই সংস্কৃতির প্রশংসা করি। এটাই জাতিটিকে সুন্দর করেছে।

 

- Advertisement -

Read More

Recent