শনিবার - মার্চ ২ - ২০২৪

নোভা স্কশিয়া আদালতের যৌনকর্মীর পক্ষে রায়

নোভা স্কশিয়া আদালতের যৌনকর্মীর পক্ষে রায়

সেবা বাবদ এক গ্রাহক অর্থ পরিশোধ না করায় হ্যালিফ্যাক্সের এক যৌনকর্মী মামলা ঠুকে দিয়েছিলেন। মামলায় আদালত ওই যৌনকর্মীর পক্ষে রায় দিয়েছে।

ব্র্যাডলি স্যামুয়েূলসন পূর্ণ পারিশ্রমিক পরিশোধ না করায় সাবেক যৌনকর্মী ব্রোগান শিহান তাকে আদালতে তোলেন। আদালতের কাছে চাওয়া পাওনা পরিশোধের ব্যাপারে উভয় পক্ষই আগে সম্মত হয়। স্যামুয়েলসনের যুক্তি, চুক্তিটি অবৈধ। কারণ, যৌনসেবা ক্রয় আইনত বৈধ।

- Advertisement -

কিন্তু আদালতের অ্যাডজুডিকেটর ড্যারেল পিঙ্ক বলেন, চুক্তিটি এখনো কার্যকর করা যেতে পারে এবং শিহানকে ১ হাজার ৮০০ ডলার দেওয়ার আদেশ দেন। কানাডার ইতিহাসে এ ধরনের রায় এটাই প্রথম।

কানাডায় যৌনকর্ম ফৌজদারি অপরাধ। কিন্তু ২০১৪ সালের আইনে শিহানের মতো মানুষদের ক্ষেত্রে ফৌজদারি জরিমানা প্রত্যাহার করা হয়েছে, যিনি যৌনসেবা বিক্রয় করে থাকেন। অবৈধ থাকার পরও যৌনসেবার বিনিময়ে অর্থ নিয়ে থাকেন।

শিহানের আইনজীবী জেসিকা রোজ বলেন, যৌনকর্মের অর্থনৈতিক বাস্তবটা আদালতের সামনে তুলে ধরতে চেয়েছি আমি ও আমার মক্কেল। সেবাগ্রহীতারা যৌনকর্মীদের সঙ্গে ন্যায্য আচরণ করেন তা নিশ্চিত করার জন্য কী প্রয়োজন সে ব্যাপারে সচেতনা সৃষ্টিও তাদের উদ্দেশ্য। আদালতে এ ধরনের বিষয় কখনোই উত্থাপন করা হয়নি।

এলিজাবেথ ফ্রাই সোসাইটি অব মেইনল্যান্ড নোভা স্কশিয়ার নির্বাহী পরিচালক এমা হ্যালপার্ন বলেন, চুক্তি বাস্তবায়নে আইনি প্রতিকার পাওয়ার ক্ষেত্রে এই সিদ্ধান্ত যৌনকর্মীদের ক্ষমতায়ন করবে।

হ্যালপার্ন ও শিহান বলেন, যৌনকর্মীরা যাতে তাদের আইনি অধিকারগুলো বুঝতে পারেন সে ব্যাপারে তাদেরকে সহায়তার জন্য তারা কর্মশালা করার পরিকল্পনা করছেন।

- Advertisement -

Read More

Recent